শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৭    সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু    আমিরাত থেকে আসা যাত্রীর শরীরে মিললো সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ    যেসব এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না    চার বিভাগে নতুন করে ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি     গত ৪৪ বছরে সবচেয়ে সাহসী রাজনীতিকের নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের    নতুন যুগের প্রতিশ্রুতি দিলেন পুতিন-শি জিনপিং   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
আমাদের শিক্ষা ব্যবস্থা হতে হবে রাষ্ট্র কেন্দ্রিক: আব্দুল্লাহ আল নোমান শামীম
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৩ এপ্রিল, ২০২১, ১০:৪০ পিএম | অনলাইন সংস্করণ

আজকে যদি আপনারা ইউটিউবে ওয়াজ মাহফিলের ভিডিওগুলো দেখেন তাহলে সেখানে দেখতে পাবেন, যতটুকু না ধর্মীয় কথা বলা হচ্ছে তার চেয়ে বেশি হাসির কথা বলা হচ্ছে সেখানে। যেগুলো আসলে সঠিক নয়। এর মূল কারণ হচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থা। আমি যে ধর্মের অনুসারীই হই না কেন, আমি যদি আমার ধর্মের প্রকৃত শিক্ষা মেনে চলি তাহলে আমার দ্বারা সমাজ ও দেশের কোনো ক্ষতি হতে পারে না। আমি মনে করি, কওমি মাদরাসাগুলোতে আরও ব্যাপক উন্নয়ন আনতে হবে। তাদের অর্থ বুঝে কোরআন শিক্ষার ব্যবস্থা করতে হবে। মাদরাসায় সাধারণ শিক্ষার যে কারিকুলাম সেটা আরও প্রবর্তন করতে হবে।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ২৯৮তম পর্বে শনিবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস প্রেসিডেন্ট এবং স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, জার্মান দূতাবাসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনারারি কনস্যুলেট, বাংলাদেশ অ্যাসোসিয়েশন জার্মানির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া, ব্যারিস্টার, লিংকনস ইন লন্ডন (পাবলিক একসেস), ১২ ওল্ড স্কয়ার চেম্বার, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা চৌধুরী হাফিজুর রহমান, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক, মাসিক মুক্তমঞ্চের নির্বাহী সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

আব্দুল্লাহ আল নোমান শামীম বলেন, ধর্মকে কেন্দ্র করে রাজনীতি করতে দিলে ধর্ম ব্যবসায়িদের সাথে রাষ্ট্রের সঙ্গরশ অনিবার্য। এটা কেউ এড়াতে পারবেনা। এটা পৃথিবীর কেউ এড়াতে পারে নাই। হয়তো আপনি জিতবেন না হয় হারবেন। এখানে এর বাইরে যারা চিন্তা করে তারা ভুল করছে। আমাদের শিক্ষা ব্যবস্থায় চরম ভুল নীতি অবলম্বন করা হচ্ছে। তাদের মধ্যে যে গ্যাপটি আছে সেটা পূরণ করার জন্য জননেত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত নিয়েছিলেন যে তাদেরকে মূল ধারায় আনার জন্য সেটা ছিল অনেক সঠিক সিদ্ধান্ত। কিন্তু তার আগে আমাদের চিন্তা করা দরকার আরও আগের বিষয় নিয়ে। ধর্মের সাথে রাজনীতির যে বৈরতা, ধর্মের সাথে বাঙালির যে বৈরতা, ধর্মের সাথে জাতিয়তাবাদের যে বৈরতা, এই যে একটা মোটা দাগ আমাদের মধ্যে রয়ে গেছে এই মোটা দাগটাকে আমরা কিন্তু কখনো মিলাতে পারিনি। আমরা সব সময় আপোষ করেছি। রাষ্ট্র কেন ধর্মের সাথে আপোষ করবে? রাষ্ট্রতো তার জনগণের সাথে আপোষ করবে। আপনি পার্শ্ববর্তী দেশগুলো দেখেন। আফগানিস্তান ধর্মের সাথে আপোষ করে আজ ধ্বংস হয়ে গিয়েছে। পাকিস্তান ধর্মের সাথে আপোষ করে আজ ধ্বংসের পথে। আজ পর্যন্ত যেসব দেশ ধর্মের সাথে আপোষ করেছে তারা কিন্তু সবাই প্রায় ধ্বংসের পথে রয়েছে কিংবা আছে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]