শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
একজন ক্যারিসমেটিক লিডার ছিলেন বঙ্গবন্ধু: ড. নূর রহমান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২২ মার্চ, ২০২১, ১০:০৯ পিএম | অনলাইন সংস্করণ

একজন ক্যারিসমেটিক লিডার ছিলেন বঙ্গবন্ধু: ড. নূর রহমান

একজন ক্যারিসমেটিক লিডার ছিলেন বঙ্গবন্ধু: ড. নূর রহমান

বিশ্ব মানচিত্রে বাংলাদেশের অস্তিত্ব যত দিন অব্যাহত থাকবে আমাদের তাঁর প্রতি কৃতজ্ঞ থাকতে হবে এবং তাঁর অবদানকে স্বীকৃতি দিতে হবে। বঙ্গবন্ধু শুধু যে বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছেন তা নয়, তিনি শুধু যে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করে গিয়েছেন তা নয়, তিনি একটি আদর্শ রেখে গিয়েছেন যা বিশ্বের অন্য যেকোনো দেশ ফলো করলে সেই দেশও উন্নত দেশে রূপান্তরিত হবে। তাই আমাদের উচিৎ বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে যথাযথভাবে মনে প্রাণে ধারণ করা।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ২৮৬তম পর্বে সোমবার (২২ মার্চ) আলোচক হিসাবে উপস্থিত হয়ে এসব কথা বলেন জার্মান আওয়ামী লীগের সিনিয়র নেতা, সভাপতি, বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন এবং লেখক মায়েদুল ইসলাম তালুকদার বাবুল, ঘানিম ইন্টারন্যাশনাল কর্পোরেশন (ব্রুনাই হালাল ফুডস), ব্রুনাই এর সিইও, ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা, অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি এবং সাবেক ছাত্রনেতা ড. নূর রহমান, বেসিসের সভাপতি, এফবিসিসিআইয়ের পরিচালক সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ফয়সাল আহসান উল্লাহ। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

ড. নূর রহমান বলেন, বঙ্গবন্ধুর জীবনে শুরু দিক থেকেই ক্যারিসমেটিক ছিলেন, আদর্শিক ছিলেন, প্রতিবাদী ছিলেন। তিনি ছোট বেলা থেকেই মানুষকে নিজের মতো করে ভালোবাসতেন এবং এই ভালোবাসাই তাকে একসময় শেখ মুজিব থেকে বঙ্গবন্ধুতে পরিণীত করে তুলে। স্কুলে পড়া অবস্থায় বঙ্গবন্ধু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সহচর্য ছিলেন এবং তার কাছ থেকেই তার রাজনীতির হাতেখড়ি হয়েছিল। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন 
বাংলার মানুষের জীবনযাত্রার মান ও বাংলার মানুষকে তার সঠিক অধিকার দিতে হলে একটি মাত্র উপায় ছিল আর সেটি ছিল বাংলাদেশকে স্বাধীন করা। বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে শুরু হয়ে, ১৯৬২ সালের গণতান্ত্রিক আন্দোলন, ১৯৬৬ এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণআন্দোলন পথ পরিক্রমা শেষে একাত্তরের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে শেষ হয়। বঙ্গবন্ধু প্রতিটি আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেছিলেন। তিনি তাঁর যোগ্য ও প্ররোচিত নেতৃত্বের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধকে পরিচালিত করেছিলেন। তিনি একজন সত্যিকারের দূরদর্শী রাজনীতিবিদ ছিলেন। ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানের সেই ঐতিহাসিক কালজয়ী ভাষণে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম...জয় বাংলা’—উদ্দীপ্ত বক্তব্য পুরো বাঙালি জাতিকে এক অবিস্মরণীয় শক্তিতে উদ্দীপ্ত করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে সাহসী করে তোলে। সেই ঐতিহাসিক ভাষণ তরঙ্গায়িত হয়ে পৌঁছে যায় দেশের সীমানা ছাড়িয়ে গোটা বিশ্বে। সেই স্বাধীনতার স্বপ্ন ও ভিশন তিনি দেখেছিলেন এবং মানুষকে একত্রে করে তিনি সবাইকে এটা দেখিয়েছিলেন এবং এটা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছিলেন। বঙ্গবন্ধু শুধু যে বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছেন তা নয়, তিনি শুধু যে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করে গিয়েছেন তা নয়, তিনি একটি আদর্শ রেখে গিয়েছেন যা বিশ্বের অন্য যেকোনো দেশ ফলো করলে সেই দেশও উন্নত দেশে রূপান্তরিত হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ভোরের পাতা সংলাপ   ড. নূর রহমান  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]