বুধবার ১২ মে ২০২১ ২৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: অপ্রতিরোধ্য করোনায়ও প্রতিরোধ গড়েছেন শেখ হাসিনা    চাঁদ দেখা যায়নি সৌদিতে, ঈদ বৃহস্পতিবার    মিতু হত্যা মামলায় স্বামী বাবুল আক্তার গ্রেপ্তার    মালয়েশিয়ায় ঈদ বৃহস্পতিবার    মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত চেয়ে আইনি নোটিশ    ৪৩তম বিসিএসের প্রিলি পরীক্ষার তারিখ পেছাল    মন্ত্রীদের বক্তব্য শুধু অশালীন নয়, অমার্জিত ও অগ্রহণযোগ্য: ফখরুল   
ঘেরে পাওয়া গেল ৮ ইলিশ!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ২০ মার্চ, ২০২১, ৩:৩৮ পিএম আপডেট: ২০.০৩.২০২১ ৩:৪৪ পিএম | অনলাইন সংস্করণ

বদ্ধ জলাশয়ে ইলিশ মাছ চাষে সফলতার সুযোগ সৃষ্টি হয়েছে। ভোলার চরফ্যাসন উপজেলায় চর কুকরি মুকরিতে চেয়ারম্যান আবুল হাসেম মহাজনের একটি মাছের ঘেরে পাওয়া গেছে এক কেজি ওজনের আটটি ইলিশ।

উন্নয়নকর্মী আনিচ হাওলাদার জানান, সকালে চর কুকরি মুকরি ইউপির চেয়ারম্যান আবুল হাসেম মহাজনের ঘেরে মাছ ধরতে জাল ফেলেন জেলেরা। এ সময় রুই-কাতলার সঙ্গে বড় সাইজের আটটি ইলিশ উঠে আসে।

আগে কখনও এমন ঘটনা ঘটেনি। মেঘনা মোহনায় ও সাগর পারের মানুষ এই প্রথম পুকুর বা ঘেরে ইলিশ দেখে উচ্ছ্বসিত হয়ে পড়েন। চারপাশ থেকে লোকজন মাছ দেখতে ছুটে আসেন।

তিনি জানান, তিন-চার বছর আগে একবার ঘেরে জোয়ারের পানি প্রবেশ করেছিল। এটাই ইলিশ ঢোকার উৎস হতে পারে। ইলিশ সামুদ্রিক মাছ হলেও পুকুর বা ঘেরেও এই মাছের চাষ নিয়ে হচ্ছে নানা গবেষণা।

আবদ্ধ জলাশয়ে বাণিজ্যিকভাবে এই মাছ চাষ সম্ভব নয় বলে মত মৎস্য বিজ্ঞানীদের।



কেউ কেউ পুকুরের মতো আবদ্ধ জলাশয়ে ইলিশ চাষ করার চমক দেখালেও এটাকে বাণিজ্যিক রূপ দেয়া সম্ভব হয়নি আজ পর্যন্ত।

তবে ঘের মালিক চরফ্যাশন চেয়ারম্যান আবুল হাসেম মঞ্জু ঘটনাস্থলে ছিলেন না। তিনি মাছ দেখেননি তবে শুনেছেন, তার ঘেরে এক কেজি ওজনের ইলিশ পাওয়া গেছে।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]