শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র    স্বর্ণের দাম ফের বাড়ল    বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল, খোলা তেলে কমল    বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে: কাদের    উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না    চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি    তিন দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন প্রতিনিধিদল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বইমেলায় আসছে তরুণ কবি সজিব তুষারের ‘পাখির রাজ্যে খাঁচার ব্যবসায়ী’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ৭ মার্চ, ২০২১, ৬:২৯ পিএম আপডেট: ০৭.০৩.২০২১ ৬:৩৪ পিএম | অনলাইন সংস্করণ

আসন্ন  একুশে বইমেলায় আসছে তরুণ কবি সজিব তুষারের একক কবিতাগ্রন্থ ‘পাখির রাজ্যে খাঁচার ব্যবসায়ী’। প্রকাশ করছে আনন্দম  প্রকাশনী। বইটির নামকরণ করেছেন এই সময়ের আলোচিত আরেক তরুণ কবি সৈকত আমীন। বইয়ের প্রচ্ছদ করেছেন শিল্পী এনায়েত ইসলাম রুমী । প্রকাশক হিসেবে রয়েছেন মুক্তা মজুমদার শ্রাবণী ৷

তরুণ কবি সজিব তুষার কবিতা লিখছেন অনেক দিন ধরেই। তার বহু কবিতা বিভিন্ন পত্র-পত্রিকায় ছাপা হয়েছে। কবিতা গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে সাহিত্য অঙ্গনে তিনি আলাদা জায়গা করে মনে করেন অনেক।

রুণ এ কবি মনে করেন, পৃথিবীতে অরণ্য জীবনের ন্যায় শান্তি ফিরিয়ে আনতে অস্ত্র এবং কবিতা এই দুইটির সংমিশ্রণ জরুরী। তাই তিনি লিখে যাচ্ছেন প্রেম এবং দ্রোহের কবিতা। তিনি চান ভালোবাসা এবং প্রেম সংক্রমিত হোক বাতাসে। তাই তিনি লিখেছেন, ‘ভালোবাসাও পারতো সংক্রমিত হতে।’ এই প্রেমের জন্যে লড়তে গিয়ে তিনি ইতিহাস হতে চান কবিতায়। প্রেম ও দ্রোহের এ কবি জীবনে মানুষে মানুষে বন্ধনের ভাষা কিংবা পৃথিবীর যোগাযোগের একমাত্র ভাষাই মনে করেন প্রেমকে। এই প্রেমের জন্যে তিনি স্বপ্ন দেখেন বিপ্লবের। তার প্রেমিকার নিরাপদ জীবনের জন্যে তিনি চান পৃথিবী হয়ে উঠুক মুক্ত পাখির মত। ভেদাভেদ- শোষণ বঞ্চনাহীন একটি পৃথিবী চান তিনি। যদিও কবিতা লেখার কোন স্পষ্ট কারণ বলতে চান না তিনি।

ব্যক্তিগত এবং রাজনৈতিক জীবনে তিনি কোন পার্থক্য দেখেন না। তিনি মনে করেন প্রকৃতির প্রতিটা স্পন্দনই রাজনৈতিক। আর একজন কবি হিসেবে এই দায় এড়াতে পারেন না তিনি। তাই তার কবিতার মধ্যে ফুটে উঠে রাজনৈতিক শ্লোগান, লিখেছেন ‘বাংলাদেশের জন্য কবিতা’। 

মেহনতি কৃষকদের উপর কৃতজ্ঞ তিনি। তাঁর ‘কৃষকের জন্য কবিতা’তে স্পষ্ট করে বলেছেন, ‘ইমান আনো ওইসব হাড় লিকলিকে কৃষকের উপর/ এই হাত কখনই তোমাকে ক্ষুধার্ত রাখেনা।’ রাজনৈতিক জীবনে কবি সজিব তুষার বামপন্থী আন্দোলনের সামনের কাতারের সংগঠকের ভূমিকা পালন করছেন। রাজনৈতিক মিছিলের সাথে কবিতাকে একীভূত করতে তরুণ প্রজন্মকে নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি।



‘বিপ্লবী গ্রানমা’ নামক একটি ওয়েব ম্যাগাজিনের সম্পাদকের দায়িত্ব পালন করছেন কবি সজিব তুষার। রাস্তায় দাঁড়িয়ে দুঃশাসনের বিরুদ্ধে কবিতা পাঠের মত দুঃসাহস করেছেন তিনি।

বইটির কবিতার বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, বিগত দিনে কবিতা ছেড়ে দিবেন ভেবে অনেক কবিতা পুড়িয়ে ফেলেছিলেন। এই পরিস্থিতিতে আরেকবার পড়ার আগে তিনি চান কিছু কবিতা মানুষ পড়ুক অথবা সংরক্ষিত থাকুক। সে থেকে তাঁর এই বই করার বাসনা। তবে বই এ কতটি কবিতা থাকবে তা নিশ্চিত হওয়া যায়নি। প্রেম এবং দ্রোহ নিয়েই তাঁর এই ‘পাখির রাজ্যে খাঁচার ব্যবসায়ী’ শিরোনামে প্রথম কবিতাগ্রন্থটি প্রকাশিত হচ্ছে।

কবি সজিব তুষার জন্মগ্রহণ করেন চট্টগ্রামে। তবে তাঁর বেড়ে উঠা নিজ জেলা শহর সিলেটের মৌলভীবাজারের। বাবা মো. শফিকুল ইসলাম ও মাতা মোছা. সৈয়দুন নেছার পাঁচ সন্তানের মধ্যে তিনি সর্ব কনিষ্ঠ। রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পড়াশোনা করছেন তিনি। জীবনের জন্যে কবিতা এবং জীবিকার জন্যে সাংবাদিকতাকে বেছে নিয়েছেন তরুণ এই কবি। বর্তমানে দেশের একটি জাতীয় পত্রিকায় উপ-সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

ভোরের পাতা-এনই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  বইমেলা   সজিব তুষার  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]