বুধবার ১২ মে ২০২১ ২৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: অপ্রতিরোধ্য করোনায়ও প্রতিরোধ গড়েছেন শেখ হাসিনা    চাঁদ দেখা যায়নি সৌদিতে, ঈদ বৃহস্পতিবার    মিতু হত্যা মামলায় স্বামী বাবুল আক্তার গ্রেপ্তার    মালয়েশিয়ায় ঈদ বৃহস্পতিবার    মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত চেয়ে আইনি নোটিশ    ৪৩তম বিসিএসের প্রিলি পরীক্ষার তারিখ পেছাল    মন্ত্রীদের বক্তব্য শুধু অশালীন নয়, অমার্জিত ও অগ্রহণযোগ্য: ফখরুল   
এবার প্রাণীর শরীরে করোনা ভ্যাকসিন
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১, ১২:০৫ এএম | অনলাইন সংস্করণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো চিড়িয়াখানায় প্রথমবারের মতো প্রাণীর শরীরে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। চিড়িয়াখানার  চারটি ওরাংওটাং এবং পাঁচটি বোনোবোসকে টিকা দেওয়া হয়। গরিলা প্রজাতির মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার (৪ মার্চ) এই টিকা দেওয়া হয়। খবর রয়টার্সের।

চিড়িয়াখানার মুখপাত্র ডার্লা ডেভিস জানান, নয়টি প্রাণীকে পরীক্ষামূলকভাবে গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়েছে। এই টিকা কুকুর ও বিড়ালদের জন্য প্রস্তুত করা হয়। টিকা নেওয়ার পর ওরাংওটাং ও বোনোবোসগুলো ভালো আছে। তাদের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।



সান ডিয়েগো চিড়িয়াখানার সাফারি পার্কে এ বছরের জানুয়ারি মাসে আটটি গরিলা করোনাভাইরাসে সংক্রমিত হয়। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী উইন্সটন নামের একটি পুরুষ গরিলা নিউমোনিয়া ও হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিল। গরিলাটি এখন সুস্থ হয়ে উঠছে। উইন্সটনকে বিভিন্ন ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়। তার শরীরে প্রাণীর শরীরের উপযোগী করোনাভাইরাসের অ্যান্টিবডিও প্রয়োগ করা হয়।

পশুচিকিৎসকদের ধারণা, গরিলাগুলোর শরীরে এর মধ্যেই অ্যান্টিবডি তৈরি হয়েছে। এ কারণে তাদের করোনাভাইরাসের টিকা দেওয়া হয়নি।

পশুবিষয়ক ওষুধ কোম্পানি জোয়েটিস এই টিকার উন্নয়নকাজ করেছে। সান ডিয়াগো ওয়াইল্ডলাইফ অ্যালিয়েন্সের বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি জানান, এর আগেও এ ধরনের প্রাণীকে ফ্লু ও হামের টিকা দেওয়া হয়েছে। তিনি বলেন, বিশ্বে এই প্রথম মানুষ ভিন্ন অন্য কোনো প্রাণীকে করোনাভাইরাসের টিকা দেওয়া হলো।

ভোরের পাতা-এনই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  করোনা ভ্যাকসিন   ভ্যাকসিন   করোনা টিকা   টিকা  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]