বুধবার ১২ মে ২০২১ ২৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: অপ্রতিরোধ্য করোনায়ও প্রতিরোধ গড়েছেন শেখ হাসিনা    চাঁদ দেখা যায়নি সৌদিতে, ঈদ বৃহস্পতিবার    মিতু হত্যা মামলায় স্বামী বাবুল আক্তার গ্রেপ্তার    মালয়েশিয়ায় ঈদ বৃহস্পতিবার    মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত চেয়ে আইনি নোটিশ    ৪৩তম বিসিএসের প্রিলি পরীক্ষার তারিখ পেছাল    মন্ত্রীদের বক্তব্য শুধু অশালীন নয়, অমার্জিত ও অগ্রহণযোগ্য: ফখরুল   
রহস্যময় সাপের খোঁজ মিলেছে ৫৪ বছর পর
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১, ১২:৪৫ এএম আপডেট: ০২.০৩.২০২১ ১:১০ এএম | অনলাইন সংস্করণ

ইকুয়েডরের রেইন ফরেস্টে খোঁজ চালানোর সময় ৫৪ বছর পর জঙ্গলে এক রহস্যময় সাপের সন্ধান পান দুই প্রাণী বিজ্ঞানী। সাপটিকে বিপন্ন তালিকাভুক্তও করা হয়েছে বলে জানা যায়।


প্রাণী বিজ্ঞানী রস মেইনার্ড এবং স্কট সরীসৃপ ও উভচর প্রাণীর খোঁজ করছিলেন রেইন ফরেস্টে সেসময় এই তারা সাপটি দেখতে পান। গত ৫০ বছরেরও বেশি সময় ধরে এই সাপটিকে দেখা যায়নি। এই সাপের বিশেষত্ব হল সারা পৃথিবীতে এটি কেবলমাত্র ইকুয়েডরের বনাঞ্চলেই পাওয়া যায়।

মার্কিন জীববিজ্ঞানী চার্লস এম ফাগলার ১৯২৯ সালে এই সাপটি প্রথম দেখেছিলেন। এর বায়োজলিক্যাল নাম দেওয়া হয়েছে 'ইমোচলিওফিস ফুগলারি'। সাধারণত এই সাপকে শ্যাডো সাপ বা ছায়া সাপ বলে। কারণ এরা আলো মোটেই পছন্দ করে না, এটি সবসময় ছায়া জায়গায় থাকে। এমনকি দিনের বেলাতেও অপেক্ষাকৃত বেশি ছায়া জায়গায় থাকতে পছন্দ করে।



সাধারণত ধূসর ও কালো রং-এর হয় এই সাপ। যার কারণে এরা ছায়ায় খুব সহজে লুকিয়ে পড়তে পারে। অনেক দেশে শ্যাডো সাপ সম্পর্কে বহু ধর্মীয় বিশ্বাস এবং গল্প রয়েছে। সেখানে একে শয়তান বলে উল্লেখ করা হয়েছে। এমনিতে এই সাপ খুবই বিষাক্ত।

এসাপ ঠিক কোন ধরনের খাবার খায় সে সম্পর্কে এখনও বিজ্ঞানীদের কাছে স্পষ্ট কোও তথ্য নেই। কিছু জীববিজ্ঞানীর বক্তব্য এই সাপ মাছ খায়, তবে এখনও পর্যন্ত এর কোনও প্রমাণ পাওয়া যায়নি। নিউ সাইন্টিস্ট।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  জঙ্গলে   প্রাণী বিজ্ঞানী   সাপ   তালিকাভুক্ত  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]