শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শ্যামনগরে আইন অমান্য করে ভূমিহীনদের জমি দখল!
সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১ মার্চ, ২০২১, ৮:০২ পিএম আপডেট: ০১.০৩.২০২১ ৮:০৮ পিএম | অনলাইন সংস্করণ

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ কুলতলীতে ভূমিহীনদের চিরস্থায়ী বন্দবস্ত বিলান জমি দখল করে খাল খনন করার অভিযোগ উঠেছে। বেসরকারি সংস্থা সি এন আর এস এ বিলান জমি দখল করে খাল খনন করেছে। জমির মালিক ভূমিহীন কৃষ পদ মন্ডল ও তার স্ত্রী বাদী হয়ে ২৩ শে ফেব্রুয়ারি সাতক্ষীরা আদালতে একটি মামলা করে। 

মামলা সূত্রে জানা যায়, ১৯৯০ সালে মুন্সীগঞ্জ মৌজার ১ নং খতিয়ানের জে,এল,নং ৮১। ৯৩৮ দাগের ৬৫শতক খাষ জমি ভূমিহীন হিসাবে সরকারি নিয়ম অনুযায়ী বন্দবস্ত নেয়।দীর্ঘ ৩০ বছর ধরে ভোগ দখল করছে কৃষ্ণ পদ  ও তার স্ত্রী। সম্প্রতি ১৭ ফেব্রুয়ারি  বেসরকারি সংস্থা সি এন আর এস কৃষি জমি জলবদ্ধতা নিরাসনের লক্ষে।

বন্দবস্ত বিলান জমিতে খাল খনন শুরু করে। বেআইনে ভাবে খাল খনন করলে কৃষ্ণ পদ বাঁধা দিলে তাকে তোয়াক্য না করে খাল খনন চালিয়ে যায়।খনন কাজ বন্ধ রাখতে আদালতের মাধ্যমে বেসরকারি সংস্থার সি এন এস আর এর নিবাহী পরিচালক মোকলেছুর রহমানের বিরুদ্ধে কারণ দশাইবার নোটিশ প্রদান করে। তারপরেও আদালতের এই নিষেধ অমান্য করে জোরপূর্বক দখল করে খনন কাজ ছালিয়ে যাচ্ছে।

কৃষ্ণ পদ বলেন,এই জমির সকল কাগজ পাতি আমার নামে।আমি এক জন ভূমিহীন দীর্ঘ দিন ধরে ধান চাষ করে ছেলে মেয়ে মানুষ করে আসছি। আমাকে না জানিয়ে সি এন আর এস দখল করে খাল খনন করছে। বিষয়টি নিয়ে আদালতে মামলা করেছি।আদালত থেকে কাজ বন্ধের নোটিশও দিয়েছে কিন্তু কাজ বন্ধ করছে না। আমি এর সুষ্ট মিমাংসা চাই।

স্থানীয় বিশ্বজিত সহ এলাকাবাসী বলেন, দীর্ঘ দিন ধরে দেখছি কৃষ্ণ পদ কাকা সরকারের কাছ থেকে বন্দবস্ত নিয়ে ধান চাষ করে আসছে। এখন দেখছি তার জায়গায় দিয়ে সি এন আর এস  খাল খনন করছে।

সংশিলষ্ট ইউপি সদস্য উৎপাল জোয়ারদার বলেন, ডিসি স্যার এসে খাল খনন উদ্বোধন করেন। সেখানে কৃষ্ণ পদ তার অভিযোগের বিষয় বলেন। তখন ডিসি স্যার ইউএনও স্যারকে তাদের একটি বিকল্প জাগার ব্যাবস্থা করার কথা বলেন।কিন্তু আমাদের দাবি ভূমিহীন কৃষ্ণ পদকে বিকল্প জমির ব্যাবস্থার জন্য ডিসি স্যার কাছে অনুরোধ রাখব।



খনন কাজ দেখাশুনার দায়িত্বে থাকা সি এন আর এস এর ম্যানেজার শহিদুল ইসলাম বলেন, আমরা এলাকার পানি নিস্কাষনের জন্য খাল খনন করছি। খাল খননে প্রসাশনের পক্ষ থেকে কোন লিখিত অনুমতি আছে কিনা জানতে চাইলে বলেন, না লিখিত কোন অনুমতি নেই। তবে ডিসি স্যার এসে খনন কাজ উদ্বোধন করেছে। সেখানে লিখিত অনুমতির আর কি আছে।

মুন্সীগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম বলেন, তিন থেকে চার হাজার মানুষে কৃষি জমির পানি নিস্কাষনের জন্য গই খাল খনন করছে সি এন আর এস। ডিসি স্যার এসে খাল খনন উদ্বোধন করেন। সেখানে কৃষ্ণ পদ তার অভিযোগের বিষয় বলেন। তখন ডিসি স্যার ইউএনও স্যারকে তাদের একটি বিকল্প জাগার ব্যাবস্থা করার কথা বলেন।কিন্তু আমাদের দাবি ভূমিহীন কৃষ্ণ পদকে বিকল্প জমির ব্যাবস্থার জন্য ডিসি স্যার কাছে অনুরোধ রাখব।

খাল খননের বিষায়ে মুন্সীগঞ্জ ভূমি কমকতা আইনুল হক বলেন, খালটি বন্দবস্ত দেওয়া কিন্তু খাল খননের বিষয়ে কোন লিখিত পারমিশন আমার কাছে আসিনি।মামলার বিষয় তিনি বলেন, আমাদের বিরুদ্ধে মামলা হয়েছে আদালতে তার জবাব দেব।

শ্যামনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি)মোহাম্মদ শহিদুল্লাহ বলেন,আমি নতুন এসেছি বিষয়টা আমার জানা নেই। তবে বন্দবস্ত জমির অনুমতিতো আমরা দিতে পারি না। বিষায় টা খতিয়ে দেখা হবে।
 
ভূমিহীন কৃষ্ণপদ ও তার পরিবারের দাবি তাদের বন্দবস্তের ফেরত দেওয়ার জন্য জেলা প্রসাশকের হস্তক্ষেপ কামনা করছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  সাতক্ষীরার শ্যামনগর   সাতক্ষীরা  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]