মঙ্গলবার ২ মার্চ ২০২১ ১৭ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: সিরিয়ায় এখনো নিখোঁজ লাখো মানুষ, ভয়াবহ নির্যাতনের বর্ণনা দিলো জাতিসংঘ    গোপনে টিকা নিয়েছিলেন ট্রাম্প-মেলানিয়া    বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৫ লাখ ছাড়ল    করোনার টিকা নিলেন মির্জা ফখরুল    শেখ হাসিনায় উদ্ভাসিত সুবর্ণ জয়ন্তীর বাংলাদেশ    মিয়ানমারে ১০ সাংবাদিক আটক    নোয়াখালীতে ইউপি চেয়ারম্যানের অফিসে ককটেল নিক্ষেপ   
তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুকে আত্মিকভাবে ধারণ করতে হবে: আব্দুল্লাহ আল নোমান শামীম
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩৯ পিএম আপডেট: ২৩.০২.২০২১ ১০:৪৫ পিএম | অনলাইন সংস্করণ

তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুকে আত্মিকভাবে ধারণ করতে হবে: আব্দুল্লাহ আল নোমান শামীম

তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুকে আত্মিকভাবে ধারণ করতে হবে: আব্দুল্লাহ আল নোমান শামীম

বঙ্গবন্ধু বাংলাদেশের জন্য যে স্বপ্ন দেখেছিলেন এটা কিন্তু সেই ১৯৪৭ সালে দেশভাগের সময় দেখেছিলেন। বাঙালিদের মুক্তির জন্য যে চেতনা তার মধ্যে তৈরি করেছিলেন সেটা তিনি সে সময় প্রতিটি বাঙালিদের বুকের মধ্যে ঢুকিয়ে দিতে সক্ষম হয়েছিলেন। ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অভিযুক্ত অন্যান্যদের সাথে আগরতলা মামলা থেকে অব্যাহতি পেয়ে মুক্তি লাভ করেন। পরের দিন ২৩ তারিখ কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ তাঁর সম্মানে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক জনসভার আয়োজন করে। প্রায় ১০ লাখ মানুষের সেই সম্মেলনে আমাদের জাতির পিতা ও বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানকে "বঙ্গবন্ধু" উপাধি প্রদান করা হয়।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ২৫৯তম পর্বে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) আলোচক হিসাবে উপস্থিত হয়ে এসব কথা বলেন পিএসসি, নিরাপত্তা বিশ্লেষক, গবেষক ও লেখক মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার, নিরাপত্তা বিশ্লেষক ও সামরিক গবেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ, অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক, মাসিক মুক্তমঞ্চের নির্বাহী সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

আব্দুল্লাহ আল নোমান শামীম বলেন, বঙ্গবন্ধুকে কে মানছে আর কে মানছে না এটা আমাদের তরুণ প্রজন্মের কাছে কোনো বিষয় না। বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা এবং তিনিই আমাদের দেশের স্থপতি। এটাই আমাদের তরুণ প্রজন্মের কাছে আসল বিষয়। ইতিহাসে তার জায়গা স্বর্ণাক্ষরে লেখা হয়ে গিয়েছে। কে মানলো আর কে না মানলো সেটা নিয়ে আমরা এখন আর ভাবিনা। এটা আর এখন বক্তব্যের বিষয় নয়। জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। এই বাংলাদেশের স্বপ্ন তিনি দেখেছিলেন। তিনি ছিলেন বিশ্ববরেণ্য মহান নেতা। তার কোনো তুলনা হয় না। তিনি জন্মেছিলেন বলেই আমরা স্বাধীনতা পেয়েছি। তিনি যদি না জন্মাতেন আমরা আজও পাকিস্তানের দাসত্বের নিগড়ে আবদ্ধ থাকতাম। যে আমাদের জাতির পিতাকে মানবে না বা তার আদর্শকে বুকে ধারণ করতে পারবে না তার উচিত বাংলাদেশ থেকে বেড়িয়ে যাওয়া। আমাদের মধ্যে অনেকেই বঙ্গবন্ধুকে সামনাসামনি দেখেছেন, অনেকে তাঁকে ছুঁয়ে দেখেছেন তারা এখনো জীবিত আছে। আমরা তরুণ প্রজন্মের লোকেরা তাঁকে ছুঁয়ে দেখতে না পারলেও, সামনাসামনি দেখতে না পারলেও তার ভিডিও ফুটেজ আমরা দেখেছি তার বক্তব্য শুনেছি। আমার কাছে মনে হয় বঙ্গবন্ধুকে আত্মিকভাবে ধারণ করা আর তাঁকে স্পর্শ করা একই কথা। বঙ্গবন্ধু যে আদর্শিক চিন্তা চেতনা ছিল এই বাংলাদেশকে নিয়ে তার ১০% ও আমরা ধারণ করতে পারছি কিনা আমার সন্দেহ আছে। আমি বলতে চাই আমরা তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুকে কিভাবে দেখতে চাই। আমাদের পার্শ্ববর্তী দেশে কিন্তু তাদের ইতিহাসের জাতীয় ব্যক্তিদের নিয়ে চমৎকার কিছু কমার্শিয়াল সিনেমা তৈরি করেছে। এর ফলে সেখানকার তরুণদের মধ্যে একটা ভাইব্রেশন তৈরি হয় যখনি তারা সে সব সিনেমা গুলো দেখে। কিন্তু আমাদের দেশে এটার উদাহরণ একবারে নেই বললেই চলে। আমাদের দেশেও এইরকম কিছু সিনেমা তৈরি করা দরকার যাতে তরুণ প্রজন্মরা আমাদের জাতির পিতার আসল আদর্শিক চেতনা সম্বন্ধে ধারণা লাভ করতে পারে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ভোরের পাতা সংলাপ   আব্দুল্লাহ আল নোমান শামীম  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]