বুধবার ৩ মার্চ ২০২১ ১৮ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: সাতছড়িতে বিজিবির অভিযানে রকেট লঞ্চারের ১৮ গোলা উদ্ধার    যে কারণে বিএনপির অনুষ্ঠানেই উপেক্ষিত খালেদা জিয়া!    জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর    'নূন্যতম লজ্জাবোধ থাকলে ইসি মাহবুবের সমালোচনা করতেন না সিইসি'    বিএনপি-জামায়াত সম্পর্কে নতুন মোড়!    ইসির মামলায় ডা. সাবরিনার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৫ এপ্রিল    আফগানিস্তানে ৩ নারী সাংবাদিককে গুলি করে হত্যা   
আঙুর-কিসমিসকে এক ভেবে ভুল করবেন না!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৪:১৩ এএম আপডেট: ১৬.০২.২০২১ ৪:২৪ এএম | অনলাইন সংস্করণ

আঙুর-কিসমিসকে এক ভেবে ভুল করবেন না!

আঙুর-কিসমিসকে এক ভেবে ভুল করবেন না!

আঙুর শুকিয়ে তেরি করা হয় কিসমিস। আঙুর ও কিসমিসকে এক ভেবে ভুল করবেন না! আঙুর শুকানোর সময়ই পুষ্টিগুণ বদলে যায়। তাই কারও জন্য আঙুর ভালো আবার কারও জন্য কিসমিস। জেনে নিন আপনি কোনটি খাবেন?

*কিসমিস শুকিয়ে তৈরি করা হয় বলে এতে শর্করার পরিমাণ বেশি থাকে। এজন্য ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে। আবার আঙুর খাওয়ার ক্ষেত্রেও ডায়াবেটিস রোগীদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

*আঙুরের চেয়ে কিসমিসে ক্যালোরির পরিমাণ বেশি। আঙুর শুকানোর পর এর মিষ্টতা বেড়ে যায় অনেকখানি। তাই এতে ক্যালোরির পরিমাণও বেশি।

*ক্যালোরি বেশি হলেও ওজন নিয়ন্ত্রণে রাখে কিসমিস।

*শরীর ভাল রাখতে, দূষিত বস্তু শরীর থেকে বের করে দিতে অ্যান্টি-অক্সিডেন্ট অত্যন্ত প্রযোজনীয়। আঙুরের চেয়ে কিসমিস অনেক বেশি শুকনো বলে, এতে অ্যান্টি-অক্সিডেন্টের ঘনত্বও প্রায় ৩ গুণ বেশি।

*প্রত্যেকের শরীরের ধরন আলাদা। সে হিসেবে কোনটা আপনার জন্য ভালো, সেটা বুঝে নিতে হবে। যদি অ্যান্টি-অক্সিডেন্টকে গুরুত্ব দিতে চান, তা হলে কিসমিস খেতে পারেন।

*অন্যদিকে উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিয়ে আঙুর বা কিসমিস খেতে পারেন।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  আঙুর   কিসমিস   পুষ্টিগুণ   ভালো   ভুল   ডায়াবেটিস   রোগীদের  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]