রোববার ৭ মার্চ ২০২১ ২১ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: লিওনেল মেসি ফেব্রুয়ারির সেরা খেলোয়াড়     বিএনপিকে ৭ মার্চ পালন করায় ধন্যবাদ তথ্যমন্ত্রীর    বিজিবির সঙ্গে সংঘর্ষে সীমান্তে নিহত ১    ১৭ মার্চ দেশে বিদেশিদের টিকা নিবন্ধন শুরু     দেশব্যাপী গণসংযোগ করার ঘোষণা ড. কামালের    সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে সভাপতি মমতাজ আহমেদ বাপী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন    দিল্লির শৃঙ্খলে আবদ্ধ বাংলাদেশ : গয়েশ্বর   
ফাগুনে আগুনে সাজসজ্জা
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৪৭ পিএম | অনলাইন সংস্করণ

ফাগুনে আগুনে সাজসজ্জা

ফাগুনে আগুনে সাজসজ্জা

শীতের বুড়িকে ঘুম পাড়িয়ে দরোজায় কড়া নাড়ছে পহেলা ফাল্গুন। চারদিকে রব ওঠেছে বসন্ত এসে গেছে।  লেগেছে রঙের ছোয়া, নতুন সাজে সাজছে। এই সাজ শুধু প্রকৃতিতেই থেমে থাকে না। এই সাজ ছড়িয়ে পরে সকল নারী-পুরুষের মনেও। তাইতো সবাই বেছে নিয়েোছ বাসন্তী রঙের পোশাক। প্রকৃতির সাথে মিল রেখে নারীরা সেজে উঠে ফাল্গুনের সাজসজ্জায়।

বাঙালি ঐতিহ্যকে প্রাধান্য দিয়ে আটপ্রৌড়ে করে বাসন্তী রঙা সুতি, তাঁতের টাটকা শাড়িতে নিজেকে জড়াতে পারেন বসন্ত বরণে। তবে প্রকৃতির রঙ বদলে সামিল হতে সবুজের বিভিন্ন শেড যেমন- কচি পাতা সবুজ, গাড় সবুজ ইত্যাদি রঙ বেছে নিতে পারেন। আবার হলুদ-কমলা গাঁদা ফুলের মতো প্রষ্ফুটিত হতে পারেন। এছাড়াও নিজেকে আবির্ভাব করতে পারেন সাদা শাড়িতে নানান রঙ-বেরঙের ঢংয়েও। আপনার পছন্দ মতন যে কোনটিতেই হয়ে উঠতে পারেন অপরূপা।

পোশাক তো গেল,পরিচ্ছদের কী হলো? পোশাকে- পরিচ্ছদে না মিললে তো একেবারেই চলবে না! শাড়ির সাথে চাই হাত ভর্তি রিনিঝিনি রেশমি কাঁচের চুড়ি। কপালে ভোর বেলার লাল সুর্যের মতো লাল রঙা টিপ আর খোপায় গাঁদার ফুল। গোলাপ, গাঁদার সাথে জারবেরাও এখন শোভা পায় কানের পাশেই।

খোপা না করলে, খোলা চুলে বা এক বেনুনীতে খারাপ লাগবে নাহ! বসন্ত বরণের পরিচ্ছদ মানেই ফুলের মালা আর মাথায় ফুলের মুকুট দিলে তবেই না হলেন বাসন্তী রানী! গলায় ফুলের মালা না পরতে চাইলে আজকাল বাজারে কাঠ, পুতি, মাটি, মেটাল, পাথর বিভিন্ন ধরনের কারুকার্যময় কানের ও গলার সেট পাওয়া যায়। শাড়ির সাথে এই সেটগুলোও বেশ মানান সই কিন্তু! পায়ে চাইলে আলতা রাঙ্গিয়ে চলার ছন্দ আনতে পরে নিতে পারেন চিকন কাজের নুপুর।

প্রকৃতি যখন নিজে তার রঙ্গে আপনাকে সাজিয়ে দিচ্ছে সেখানে ভারি মেকআপ কি খুব দরকার বলুন? আর সারাদিনের মেলার ভিড়ে ভারি মেকআপ বেমানানও বটে। না! না! সাজতে মানা নেই তো! শুধু বলছি, বসন্ত রানীর সাজটা হোক স্নিগ্ধতায় পূর্ণ। মুখে বিবি বা সিসি ক্রিম কিংবা হালকা ফাউন্ডেশন, চোখের পাতায় হালকা রঙের আইশ্যাডো দিয়ে টেনে নিন কাজল ও আইলাইনার।

দেখুন তো আয়নায় তাকিয়ে আরও কিছু কি চাই? গালে চাইলে ব্লাশন দিতে পারেন। তবে অবশ্যই হালকা রঙের। এক্ষেত্রে হালকা গোলাপি বা ব্রোঞ্জ বেশ সুন্দর লাগবে। ঠোঁট রাঙাতে  গোলাপি, কমলা, টেরাকোটার হালকা শেডই ভালো লাগবে। আর যদি গাঢ় রঙ খুব পছন্দ করে থাকেন তবে লাল লিপস্টিকই বাছুন।

শেষ করবার আগে পহেলা ফাল্গুনের সাজসজ্জা নিয়ে বলি আরেকটি কথা। পোশাক শাড়ি বা কামিজ যাই হোক না কেন সারাদিনের হাটাহাটির কথা মাথায় রেখে হিল না পরে ফ্ল্যাট জুতা পরাই বুদ্ধিমতির কাজ হবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]