বুধবার ৩ মার্চ ২০২১ ১৮ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: সাতছড়িতে বিজিবির অভিযানে ১৮ রকেট লঞ্চার উদ্ধার    যে কারণে বিএনপির অনুষ্ঠানেই উপেক্ষিত খালেদা জিয়া!    জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর    'নূন্যতম লজ্জাবোধ থাকলে ইসি মাহবুবের সমালোচনা করতেন না সিইসি'    বিএনপি-জামায়াত সম্পর্কে নতুন মোড়!    ইসির মামলায় ডা. সাবরিনার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৫ এপ্রিল    আফগানিস্তানে ৩ নারী সাংবাদিককে গুলি করে হত্যা   
যেভাবে কমানো যাবে আপনার বাসার বিদ্যুৎ বিল!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৮ পিএম আপডেট: ১১.০২.২০২১ ৭:৩০ পিএম | অনলাইন সংস্করণ

যেভাবে কমানো যাবে আপনার বাসার বিদ্যুৎ বিল!

যেভাবে কমানো যাবে আপনার বাসার বিদ্যুৎ বিল!

গত কয়েক বছরের তুলনায় এ বছর গরম পড়েছে অনেক বেশি। গরমে শিশু-বৃদ্ধ সবারই হাঁসফাঁস অবস্থা। দিন-রাত এসি, ফ্যান চালিয়ে গরম থেকে কিছুটা নিস্তার পেলেও মাস শেষে চিন্তার কারণ হচ্ছে বিদ্যুৎ বিল। গরমের কারণে অতিরিক্ত বিদ্যুৎ খরচ করার ফলে বেড়েই চলেছে বিদ্যুৎ বিল। তবে কিছু কৌশল জানা থাকলে এসি-ফ্যান ব্যবহার করেও বিদ্যুৎ বিল কমিয়ে ফেলা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক সেই টিপসগুলো।

অপচয় কমান:
অনেকেই আছেন প্রয়োজন ছাড়াও লাইট ফ্যান ছেড়ে রাখেন। এতে বিদ্যুৎ অপচয় হয়। এবং একই সাথে বাড়িয়ে দেয় বিদ্যুৎ খরচ। তাই অহেতুক বিদ্যুৎ খরচ করার মানসিকতা বাদ দিন। প্রয়োজন না থাকলে বৈদ্যুতিক সরঞ্জামাদি বন্ধ রাখুন।

ঘর থেকে বের হলে:
ঘর থেকে বের হওয়ার সময় বাতি, ফ্যান বা অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রের সুইচ বন্ধ করে যান। এতে করে বাড়তি বিদ্যুৎ খরচ হবে না। আপনিও বেঁচে যাবেন বাড়তি বিল দেবার ঝামেলা থেকে।

মেইন সুইচ বন্ধ:
আপনি যদি সপরিবারে কোথাও বেড়াতে যান কিছুদিনের জন্য তবে বাড়ির বৈদ্যুতিক মেইন সুইচ বন্ধ করে দিয়ে যান। এতে বাড়টি খরচ থেকে বাঁচার পাশাপাশি বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে মুক্ত থাকবে ঘর।

প্রাকৃতিক আলো বাতাস:
বিদ্যুৎ বিল বাঁচানোর জন্য না শুধু স্বাস্থ্য ঠিক রাখতেও ভরসা রাখতে হবে প্রাকৃতিক আলো বাতাসে। বিশেষ করে ঘরের আসবাব এবং রঙের ক্ষেত্রে এমন রঙ ব্যবহার করতে হবে যা প্রাকৃতিক আলোকে বেশি প্রতিফলিত করে। এক্ষেত্রে সাদা রঙ বেশি উপযোগী। সাদা রঙের পর্দা এবং দেয়াল থাকলে সেই ঘর এমনিতেই অনেক ঠাণ্ডা থাকে।

এসি ব্যবহারে:
এসি ব্যবহারের ব্যাপারে সতর্ক হোন। এসি ব্যবহার করলে বিদ্যুৎ বিল অনেক বেড়ে যায়। কিন্তু নিয়ম মেনে এসি চালালে সেই খরচ অনেক কমে আসে। যেমন টানা কয়েকঘণ্টা এসি চালানোর পর ফ্যান ব্যহার করুন এতে ঘর ঠাণ্ডা থাকবে এবং শরীরও থাকবে ভালো। এছাড়া স্লিপ মোড ব্যবহার, টাইমার দিয়ে রাখা এসব করেও এসিতে বিদ্যুৎ বিল অনেক কমিয়ে আনা যায়।

কাপড় ইস্ত্রি:
কাপড় ইস্ত্রি করার আয়রন ব্যবহার করলেও বিদ্যুৎ বিল অনেক বেড়ে যায়। এক্ষেত্রে যখন কাপড় ইস্ত্রি করবেন চেষ্টা করুন অনেকগুলো কাপড় একবারে আয়রন করতে। এতে করে অনেক খরচই কমে আসবে বিদ্যুতের।

এছাড়াও বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি বাতি ব্যবহার করলে বিদ্যুৎ বিল অনেক কমে যায়।

ভোরের পাতা/এএম

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]