বুধবার ৩ মার্চ ২০২১ ১৮ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ    খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে ফের আবেদন    সাতছড়িতে বিজিবির অভিযানে রকেট লঞ্চারের ১৮ গোলা উদ্ধার    যে কারণে বিএনপির অনুষ্ঠানেই উপেক্ষিত খালেদা জিয়া!    জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর    'নূন্যতম লজ্জাবোধ থাকলে ইসি মাহবুবের সমালোচনা করতেন না সিইসি'    বিএনপি-জামায়াত সম্পর্কে নতুন মোড়!   
এবার আসছে স্মার্ট চশমা
প্রযুক্তি ডেস্ক
প্রকাশ: সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৮ এএম | অনলাইন সংস্করণ

এবার আসছে স্মার্ট চশমা

এবার আসছে স্মার্ট চশমা

বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি আমাদের অবাক করছে বটে। তবে আমরাও এই অগ্রগতির সঙ্গে তাল মেলাচ্ছি। এবার আরও একটি অসাধারণ আবিষ্কারের কথা শোনা যাচ্ছে। স্মার্ট ফোনের পর বাজারে আসছে স্মার্ট গগলস বা স্মার্ট চশমা।

অ্যাপল, স্যামসাং, অপপো ও ভুজিক্স-এর মতো সংস্থাগুলো ইতিমধ্যে স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করেছে। এই চশমায় এআর প্রযুক্তি থাকবে বলে মনে করা হচ্ছে। এবার একই পথে স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করল চীনা সংস্থা শাওমি। সবার আগে জানতে হবে স্মার্ট গ্লাস কী! অ্যাজুমেটেট রিয়েলিটি থাকবে এই চশমায়।

অন্যদিকে ভার্চুয়াল তথ্য দেবে এই চশমা। ফোনে যেমন ফটো ও ভিডিও আলাদা করে রাখা ও দেখা যায়, এই চশমায় তেমনই অপশন থাকবে। ফোনের নোটিফিকেশনও চশমায় দেখা যাবে। থাকবে নেভিগেশন পদ্ধতি। অপরদিকে হেড ফোন ছাড়াই এই চশমায় গান-বাজনা শোনা যাবে।

শাওমি তাদের স্মার্ট গগলস-এ ফটোথেরাপি ফিচার দিতে পারে। ফলে এই চশমার মাধ্যমে মানসিকভাবে অসুস্থ ও ডিপ্রেশনে ভোগা ব্যক্তিদের চিকিৎসাও সম্ভব হবে। সাউন্ড ও ভিজুয়াল, দূরের সিগনাল এই চশমার মাধ্যমে পাঠানো যাবে।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]