রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭

শিরোনাম: লিওনেল মেসি ফেব্রুয়ারির সেরা খেলোয়াড়     বিএনপিকে ৭ মার্চ পালন করায় ধন্যবাদ তথ্যমন্ত্রীর    বিজিবির সঙ্গে সংঘর্ষে সীমান্তে নিহত ১    ১৭ মার্চ দেশে বিদেশিদের টিকা নিবন্ধন শুরু     দেশব্যাপী গণসংযোগ করার ঘোষণা ড. কামালের    সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে সভাপতি মমতাজ আহমেদ বাপী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন    দিল্লির শৃঙ্খলে আবদ্ধ বাংলাদেশ : গয়েশ্বর   
মুন্সীগঞ্জে মুকুলে ঢাকা পড়েছে আম গাছ
মোঃ অমিত খাঁন, শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৮ পিএম আপডেট: ০১.০২.২০২১ ৭:২৮ পিএম | অনলাইন সংস্করণ

মুন্সীগঞ্জে মুকুলে ঢাকা পড়েছে আম গাছ

মুন্সীগঞ্জে মুকুলে ঢাকা পড়েছে আম গাছ

ঋতুরাজ বসন্তের আগমনের অপেক্ষায় থাকলেও এরই মধ্যে গাছে গাছে আমের আগাম মুকুল আসতে শুরু করছে। কোনও কোনও আম গাছ মুকুলে ঢাকা পরেছে। বাড়ির আঙ্গিনায় ছড়িয়ে পড়েছে মুকুলের মূহুমূহু মিষ্টি সুবাসিত ঘ্রাণ। শীতের সকালে মৌ মৌ সুবাস মনে দোলা দিয়ে আসছে যেন ঋতুরাজ বসন্তের আগমন। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন বসত বাড়িতে প্রায় সব আম গাছেই বছরের এই সময়ে প্রচুর মুকুল দেখতে পাওয়া যাচ্ছে। তবে অতিরিক্ত ঘন কুয়াসার কারণে এসব মুকুলের কিছুটা ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। 

লক্ষ্য করা গেছে, গাছে গাছে আমের মুকুল থেকে মধু আহরণে ব্যস্ত মৌমাছির দল ছুঁটাছুঁটি করছে। তবে এখন মুকুল থেকে আমের গুটিও আসতে লক্ষ্য করা যাচ্ছে। অনেক গাছে মুকুল আসার অপেক্ষায় আছে। অপরদিকে মৌসুমী ফল সু-স্বাদু আমের বাজার ধরতে বাগান মালিকরা তাদের আম বাগানের পরিচর্যা করে ব্যস্ত সময় পার করছেন। 

জানা গেছে, এই অ লের মানুষ আমের মুকুলকে অনেকেই আমের বোলও হিসেবে চিনেন। শ্রীনগর উপজেলায় গত বছর ৫০ হেক্টর জমিতে ছোট বড় প্রায় ২৫০টির মত বাগানে আমের চাষ করা হয়েছিল। এসব বাগান পরিচর্যায় চাষীদের জন্য বিগত সময়ে সরকারিভাবে (এডিপির আওতায়) কিছুটা সুযোগ-সুবিধা আসলেও এখন আর এসব সুবিধা আসেনা বললেই চলে। তারপরেও এখানকার অনেকেই নিজের উঁচু জমিতে বাণিজ্যিকভাবে আম চাষের জন্য উদ্যোগ নিচ্ছেন। 

উপজেলা কৃষি অফিসের সূত্রে জানা যায়, এখানে আম চাষে সরকারিভাবে কোনও সুবিধা না আসলেও বাগান মালিকদের এ চাষে পরামর্শ দেওয়া হয়। বিভিন্ন পোকা-মাকরের হাত থেকে রক্ষা পেতে মুকুরসহ গুটি আমের ছড়ায় ছত্রানাশক ও কীটনাশক পর্যায়ক্রমে ২-৩ বার করে স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভোরের পাতা/এএম

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]