রোববার ১৮ এপ্রিল ২০২১ ৫ বৈশাখ ১৪২৮

শিরোনাম: চিত্রনায়ক ওয়াসিম আর নেই    মুজিবনগর সরকার দেশ ও জাতির সৃষ্টির সরকার    আ.লীগ সরকার ইলিয়াস আলীকে গুম করেনি : মির্জা আব্বাস    কাদের মির্জাকে প্রতিহতের ঘোষণা আ.লীগের    হেফাজতের ঢাকা মহানগর সভাপতি হাবীব গ্রেফতার    নিষিদ্ধ হতে পারেন ধোনি!    সৌদির ফ্লাইট রোববার থেকে শুরু   
নাসার প্রতিযোগিতায় ‘অনারেবল মেনশন’ তালিকায় বাংলাদেশ
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: রোববার, ৩১ জানুয়ারি, ২০২১, ১১:৩৭ এএম | অনলাইন সংস্করণ

নাসার প্রতিযোগিতায় ‘অনারেবল মেনশন’ তালিকায় বাংলাদেশ

নাসার প্রতিযোগিতায় ‘অনারেবল মেনশন’ তালিকায় বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা সম্প্রতি তাদের ওয়েবসাইটে “নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতা-২০২০” ওয়ার্ল্ড চ্যাম্পিয়নদের তালিকা প্রকাশ করেছে।

বিশ্বের ১৫০ দেশের ৩৮০০ প্রজেক্টের মধ্যে বাংলাদেশের টিম “বুয়েট জেনিথ” গ্লোবাল ফাইনালিস্টের অনারেবল মেনশন তালিকাতে স্থান করে নিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, এবার ষষ্ঠবারের মতো ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস’ (বেসিস)-এর তত্ত্বাবধানে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’-এ অংশগ্রহণ করেছিল বাংলাদেশ।   

দেশের পক্ষে প্রতিযোগিতার আয়োজক হিসেবে বেসিস বাংলাদেশের ৯টি শহরে বড় পরিসরে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’ প্রতিযোগিতাটির আয়োজন করে। সেখান থেকে প্রতিযোগিতায় বিজয়ী ও রানার্স আপ দলের ১৭টি প্রকল্প নাসায় জমা দেয় বেসিস।

এর মধ্যে চূড়ান্ত পর্বে ঢাকা জেলার টিম ‘বুয়েট জেনিথ’ এবং বরিশাল জেলার টিম ‘ভ্যাকপিকার’ বৈশ্বিক ফাইনালিস্ট হিসেবে শীর্ষ ৪০ টিমের ভেতর জায়গা করে নিয়েছিল।

‘বুয়েট জেনিথ’-প্রকল্পের মেহেরাব হক জানান, নাসার তথ্য ব্যবহার করে সামাজিক মাধ্যমে মানুষের সঙ্গে কৃত্রিম উপগ্রহের সংযোগ বৃদ্ধিতে কাজ করাই তাদের প্রকল্পের লক্ষ্য। মহাকাশে কোন কৃত্রিম উপগ্রহ কোথায় অবস্থান কররছে – এ ধরনের তথ্য সংগ্রহ করে খুব সহজে মানুষের কাছে পৌছে দেওয়াই হলো তাদের প্রকল্পের মূল কাজ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ‘বুয়েট জেনিথ’-এর সদস্যরা হলেন, ফাবিয়া তাসনিম, মেহরাব হক, তামিমুল ইহসান, রাবিব করিম, জাহিদুল ইসলাম, হাসান মাসুম।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেছেন, “২০১৮ সালের মতো এই বছরেও নাসা স্পেস অ্যাপ প্রতিযোগিতায় আবারও বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় দল ‘বুয়েট জেনিথ’। এটি আমাদের জন্যে অত্যন্ত গর্বের বিষয়।”

উল্লেখ্য, এর আগে নাসা থেকে ২০১৮ সালে ‘বেস্ট ডেটা ইউজার শ্রেণিতে’ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]