শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম: দেশব্যাপী ৩ দিনের হিট অ্যালার্ট জারি    কেনিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, সেনাপ্রধানসহ নিহত ১০    বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী    ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের    ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে    ইরানে পাল্টা হামলা করল ইসরায়েল    ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শ্রীনগরে সরিষা ক্ষেতে মতি মধুর 'মধু' উৎপাদণ
মো: অমিত খাঁন, শ্রনিগর(মুন্সীগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১, ১১:৪৭ এএম | অনলাইন সংস্করণ

শ্রীনগরে সরিষা ক্ষেতে মতি মধুর 'মধু' উৎপাদণ

শ্রীনগরে সরিষা ক্ষেতে মতি মধুর 'মধু' উৎপাদণ

মুন্সীগঞ্জের শ্রীনগরে সরিষা ক্ষেতে মৌ চাষীর আগম ঘটছে। অন্যান্য বছর এই অঞ্চলে একাধিক মধু চাষীর আগম ঘটলেও এবছর অন্য কোনও মধু চাষীকে আসতে দেখা যায়নি।

কারণ হিসেবে জানা যায়, আগাম সরিষার চাষাবাদ অনেকাংশে কমে যাওয়ায় এখানে আসতে মৌ চাষীর আগ্রহ নেই। তবে কিছুটা বিলম্ব হলেও প্রতিবছরের ন্যায় ঢাকার মতি মধু নামে মধু উৎপাদনকারী ৫/৬ জনের একটি টিম আসতে দেখা গেছে। উপজেলার কেসি রোডের বীরতারা এলাকার সাতগাঁও বিস্তীর্ণ সরিষা ক্ষেতে তারা খাঁটি মধু সংগ্রহ করতে অস্থায়ীভাবে তাবু টাংগিয়েছেন। 



সরেজমিনে দেখা গেছে, সরিষা ক্ষেতে পাশে একটি খালি জমিতে সাঁড়িবদ্ধভাবে মৌ মাছির বাক্সগুলো বসানো হয়েছে। বাক্সের আশপাশে মৌমাছির দল মধু আহরণে ছুটাছুটি করছে। পুরো বিলটি হলুদের সমারহ। মধু সংগ্রহকারী কর্মীরা বাক্স ও মৌ মাছির পরিচর্ষা করছেন। ব্যস্ত সময় পার করছেন তারা। অনেকেই আসছেন খাঁটি মধু সংগ্রহ করতে। কেউ কেউ ঘুরে মৌ মাছির মধু আহরণের দৃশ্য। আবার শীতের বিকালে বিস্তীর্ণ হলুদের সমারহ উপভোগ করতে অনেকেই আসছেন এখানে। 

মতি মধু সংগ্রহকারী টিমের মো. মাসুদ বলেন, প্রায় এক মাস যাবত এখনে আসছেন। তিনি এই কাজে ৯ বছর যাবত কর্মরত। পুরান ঢাকায় মতি মধুর সংরক্ষণাগার (অফিস) রয়েছে। মধু সংগ্রহে সুপার মৌ বাক্স ও সিঙ্গেল ব্রট মৌ বাক্স নামে মোট ৩৮টি মৌ মাছির বাক্স এখানে পাতা হয়েছে। প্রতি সপ্তাহের শুক্রবার এসব বাক্স থেকে মধু কালেশন করেন। প্রতি সপ্তাহে ৬/৭ মন মধু উৎপাদণ হচ্ছে। সরিষার খাঁটি মধুর চাহিদা থাকায় ক্ষেত থেকেই বেশীরভাগ মধু বিক্রি হয়ে যাচ্ছে। প্রতি কেজি মধু খুচরাভাবে বিক্রি করা হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকায়। এছাড়াও অতিরিক্ত মধু তাদের ঢাকার অফিসেও পাঠানো হচ্ছে।

খোঁজ খবর নিয়ে জানা যায়, সরিষার আবাদ কম হওয়ায় অন্যান্য বিলে মৌ চাষীরা মধু উৎপাদণ করতে আসেননি। মতি মধু ছাড়াও গত বছর আরো কয়েকজন মধু চাষীর আগম ঘটেছিল। জানা যায়, এই অঞ্চলে অসময়ে বৃষ্টি ও জমিতে জলাবদ্ধতার কারণে আগাম সরিষা চাষাবাদে কৃষক বিলম্বনায়  পরার পাশাপাশি নানা প্রতিকূলতার কারণে কৃষক এচাষে আগ্রহ হারাচ্ছেন। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় এবছর সরিষার চাষ করা হচ্ছে ২৭০ হেক্টর জমিতে। গতবছরের তুলনায় প্রায় ১০০ হেক্টর কম জমিতে। এবছর সরিষা চাষে উপজেলায় সরকারিভাবে প্রর্দশনী রয়েছে ৫০টি। এখানে মৌ চাষীদের সরকারিভাবে আর্থিক সহযোগীতা করা না হলেও তাদেরকে পরামর্শ দেওয়া হয়। তবে উপজেলা কৃষি অফিস থেকে মতি মধু সংগ্রহকারী টিমকে পরীক্ষামূলক ২টি সুপার মৌ বাক্স দেওয়া হয়েছে।
শ্রীনগরে সরিষা ক্ষেতে মতি মধুর 'মধু' উৎপাদণ

শ্রীনগরে সরিষা ক্ষেতে মতি মধুর 'মধু' উৎপাদণ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]