বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০

শিরোনাম: বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের    বাংলাদেশের গণতন্ত্রকে এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের সর্বাত্মক প্রচেষ্টা    একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন    ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার তিন যাত্রী নিহত    বায়ুদূষণের শীর্ষে দিল্লি, তৃতীয় ঢাকা    কাতারের আমির ঢাকায় আসছেন এপ্রিলে    রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৪   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ভারতীয় সীমান্তের মধ্যেই পাওয়া গেল চীনের নতুন একটি গ্রাম!
সীমানা পেরিয়ে ডেস্ক
প্রকাশ: সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১, ১১:১৫ পিএম | অনলাইন সংস্করণ

ভারতীয় সীমান্তের মধ্যেই পাওয়া গেল চীনের নতুন একটি গ্রাম!

ভারতীয় সীমান্তের মধ্যেই পাওয়া গেল চীনের নতুন একটি গ্রাম!

ভারতের গণমাধ্যম এনডিটিভি স্যাটেলাইট চিত্র থেকে পাওয়া এক্সক্লুসিভ ছবিতে দেখা গেছে অরুণাচল প্রদেশের ভারতীয় সীমান্তের মধ্যে চীন নতুন একটি গ্রাম তৈরি করেছে। 

খবরে বলা হয়েছে, নতুন ওই গ্রামে ১০১টি বাড়ি রয়েছে। বিশেষজ্ঞরা ২০২০ সালের ১ নভেম্বরে তোলা ওই ছবি বিশ্লেষণ করে দেখেছেন, ৪.৫ কিলোমিটার ভারত সীমান্ত এলাকার মধ্যে নির্মিত ওই গ্রাম ভারতের জন্য ব্যাপক উদ্বেগের কারণ হবে।

এনডিটিভির খবরে নতুন গ্রাম তৈরির বিষয়ে বলা হয়েছে, চীন সুবানসিরি জেলায় তসরি চু নদীর তীরে ওই গ্রাম তৈরি করেছে। চীন-ভারত এলাকাটি নিয়ে দীর্ঘ ধরে এবং সশস্ত্র সংঘর্ষেও জড়িয়েছে।

গত বছরের জুনে এই এলাকা থেকে হাজার কিলোমিটার দূরে লাদাখের পশ্চিম হিমালয় এলাকায় ভারত চীন মারাত্মক সংঘর্ষে জড়ায়। এতে ভারতের ২০ জন সেনা নিহত হয়। অপরপক্ষে চীনের কতজন সৈন্য নিহত সেটা তারা জনসমক্ষে বলেনি। এই ঘটনার পর পরমাণু অস্ত্রধারী উভয় দেশই সেখানে হাজার হাজার সৈন্য মোতায়েন করে।

অরুণাচলকে ঘিরে চীনের তৎপরতা অবশ্য নতুন নয়। বারবার অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে তারা। সেখানে ইতিমধ্যেই রাস্তাসহ যাবতীয় পরিকাঠামো তৈরি করে ফেলেছে।



অরুণাচলে নতুন গ্রাম তৈরির বিষয়ে এনডিটিভির পক্ষ থেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়। গণমাধ্যমটি মন্ত্রণালয়ের কাছে স্যাটেলাইটের ওই ছবিও পাঠায়। জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘আমরা চীন ভারতের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে নির্মাণকাজ শুরু করার বিষয়ে সাম্প্রতিক রিপোর্ট দেখেছি। চীন বিগত বেশ কয়েক বছরে এ জাতীয় অবকাঠামো নির্মাণ কার্যক্রম হাতে নিয়েছে।’

ভারত সরকারও ওই এলাকায় সীমান্ত অবকাঠামো নির্মাণ করতে প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে পররাষ্ট্র মণ্ত্রণালয় আরও বলে, ‘আমাদের সরকারও সীমান্তের স্থানীয় জনগণের জন্য প্রয়োজনীয় সংযোগ সরবরাহকারী রাস্তা, সেতু ইত্যাদি নির্মাণসহ সীমান্তের অবকাঠামো তৈরি করেছে।’

বিশেষজ্ঞরা বলছেন, গ্রাম তৈরি করে আসলে ভারতকে চাপে রাখতে চাইছে চীন। কয়েক মাস আগেই ভারতীয় কয়েকজন যুবককে নিজেদের দেশে অপহরণ করে নিয়ে গিয়েছিল চীনা সেনারা। পরে অবশ্য তাদের ফিরিয়েও দেয়া হয়। সম্প্রতি ভারত সীমান্তসংলগ্ন নেপাল ও ভুটানের বিস্তীর্ণ এলাকাও দখল করে নিয়েছে চীন। সেখানে বেশ কয়েকটি ভবন তৈরি করেছে চীনা সেনারা। এমনকি ভারত-চীন সীমান্তের বেশ কিছু জায়গায় চীন ক্ষেপণাস্ত্রও মোতায়েন করেছে বলে অভিযোগ উঠেছে।

/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]