মঙ্গলবার ১১ মে ২০২১ ২৮ বৈশাখ ১৪২৮

শিরোনাম: অনন্য অসাধারণ শেখ হাসিনা আমাদের গর্ব    নরসিংদীতে ‘থার্টি ফার্স্ট’ উপলক্ষে চাঁদা না দেয়ায় ব্যবসায়ীকে কোপালো সন্ত্রাসীরা    না.গঞ্জে মসজিদে বিস্ফোরণ: ২৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র    টেকনাফের রাখাইনে স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন,ঘাতক স্বামী গ্রেফতার     শালিখায় গণতন্ত্রের বিজয় দিবস উদযাপন    আমার গুরুত্বপূর্ণ এবং মূল্যবান পরিচয় আমি মুক্তিযোদ্ধার সন্তান:তাপস    মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের আংশিক কার্যক্রম বন্ধ   
এআইআইএমএস'র ঋষিকেশের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বোর্ড অব স্টাডিজের সদস্য হলেন স্বপ্নীল
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০, ৪:২৫ পিএম আপডেট: ২৪.১২.২০২০ ৪:৩৫ পিএম | অনলাইন সংস্করণ

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) একজন ডাক্তার হয়ে শুধু  চিকিৎসা সেবাতেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি তিনি নিজেকে ছড়িয়ে দিয়েছেন সকল ভাল কাজে এবং পেয়েছেন সর্বোচ্চ সফলতা ।

তারই পরিপ্রেক্ষিতে এবার চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক অঙ্গনে আরও এক ধাপ এগিয়ে গেলেন অধ্যাপক মামুন আল মাহতাব (স্বপ্নীল)। সম্প্রতি অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সেস, ঋষিকেশের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বোর্ড অব স্টাডিজের সদস্য মনোনিত হয়েছেন তিনি। বিভাগটির ডিএম (গ্যাস্ট্রোএন্টারোলজি) কোর্সের কারিকুলাম পণয়নে তিনি ভূমিকা রাখবেন। পাশাপাশি ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে বিভাগটির পোষ্টগ্র্যাজুয়েট ছাত্রদের ক্লাস নিবেন তিনি। ভারতের মেডিকেল উচ্চশিক্ষার সর্বোচ্চ বিদ্যাপিঠ এই অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সেস। 

অধ্যাপক স্বপ্নীল বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি তিনি জাপানের এহিমি বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবোলজি বিভাগেরও ভিজিটিং অধ্যাপক।
 
বাংলাদেশে ইন্টারভেশনাল হেপাটোলজি প্রতিষ্ঠায় অধ্যাপক স্বপ্নীল গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছেন। লিভার সিরোসিসের রোগীদের জন্য অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন, লিভার ফেইলিওরের জন্য প্লাজমা এক্সচেঞ্জ এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় ট্রান্স-আর্টারিয়াল কেমো-এম্বোলাইজেশনের মতন সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি এদেশের প্রচলনের কৃতিত্ব তার। পাশাপাশি তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি ভাইরাসের নতুন ওষুধটির অন্যতম সহ-উদ্ভাবক।



বিভিন্ন দেশি-বিদেশি বৈজ্ঞানিক জার্নালে তার প্রায় তিন শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। পাশাপাশি তিনি লিভার বিষয়ক ছয়টি আর্ন্তজাতিক টেক্সট বইও সম্পাদনা করেছেন, যেগুলো পৃথিবীর বিভিন্ন দেশে হেপাটোলজি বিষয়ে পাঠ্যতালিকায় অর্ন্তভূক্ত। 

অধ্যাপক স্বপ্নীল বর্তমানে দেশের লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজের সাধারন সম্পাদক। পাশাপাশি তিনি বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক। বিএসএমএমইউ হেপাটোলজি এলুমনাই এসোসিয়েশনের অধ্যাপক স্বপ্নীল প্রতিষ্ঠাতা সভাপতি এবং বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভারের কার্যকরী সভাপতি।

অধ্যাপক স্বপ্নীল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস সংক্রান্ত স্ট্রাটেজিক এন্ড টেকনিক্যাল এডভাইজারি গ্রুপের অন্যতম সদস্য। তিনি এশিয়-প্রশান্ত মহাসাগরীয় লিভার অ্যাসোসিয়েশনের হেপাটাইটিস বি, সি, একিউট অন ক্রনিক লিভার ফেইলিওর এবং কোভিড-১৯ ট্রাস্ক র্ফোসের অন্যতম সদস্য এবং এ সংক্রান্ত এশিয়-প্রশান্ত মহাসাগরীয় গাইড লাইনগুলোর অন্যতম প্রণেতা। 

তিনি বর্তমানে দক্ষিন পূর্ব লিভার এসোসিয়েশনের সাধারন সম্পাদক এবং ইউরো-এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি অধ্যাপক স্বপ্নীল ইউরোএশিয়ান জার্নাল অব হেপাটো-গ্যাস্ট্রোএন্টারোলজি, জার্নাল অব ক্লিনিকাল এন্ড এক্সপেরিমেন্টাল হেপাটোলজি এবং হেপাটোলজি ইন্টারন্যাশনালের মত শীর্ষস্থানীয় আর্ন্তজাতিক বৈজ্ঞানিক জার্নালগুলোর সম্পাদকীয় মন্ডলীর অন্যতম সদস্য।     

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]