শনিবার ১৭ এপ্রিল ২০২১ ৩ বৈশাখ ১৪২৮

শিরোনাম: অনন্য অসাধারণ শেখ হাসিনা আমাদের গর্ব    নরসিংদীতে ‘থার্টি ফার্স্ট’ উপলক্ষে চাঁদা না দেয়ায় ব্যবসায়ীকে কোপালো সন্ত্রাসীরা    না.গঞ্জে মসজিদে বিস্ফোরণ: ২৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র    টেকনাফের রাখাইনে স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন,ঘাতক স্বামী গ্রেফতার     শালিখায় গণতন্ত্রের বিজয় দিবস উদযাপন    আমার গুরুত্বপূর্ণ এবং মূল্যবান পরিচয় আমি মুক্তিযোদ্ধার সন্তান:তাপস    মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের আংশিক কার্যক্রম বন্ধ   
পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই: জব্বার
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০, ৫:৫৯ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আগামী দিনের সভ্যতার মহাসড়ক হচ্ছে ডিজিটাল সংযোগ । সরকার দেশে শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে তুলতে সম্ভাব্য সবকিছু করতে বদ্ধপরিকর। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ধারাবাহিকতায় গত একযুগে বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই ।

২০২১ সালের মধ্যে আমাদের এই অগ্রযাত্রায় মাইলফলক স্থাপিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। 

শুক্রবার (১১ ডিসেম্বর) বাগেরহাট জেলার রামপালে ডিজিটাল প্ল্যাটফর্মে ‘আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্যসেবা কেন্দ্র’র উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযুক্তিতে ফাইভজি ইন্টারনেট বিপ্লবী ধারণা নিয়ে আসছে উল্লেখ করে বলেন, এই প্রযুক্তিতে পৃথিবীর যে কোনো জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের রোগীকে অপারেশন করা সম্ভব। বাংলাদেশ ইতোমধ্যে ফাইভজির পরীক্ষা সম্পন্ন করেছে। ফাইভজি চালুর ব্যাপারে আমাদের প্রস্তুতি চলছে। দেশে আগামী ৫০ বছর পর্যন্ত ইন্টারনেটের বর্ধিত চাহিদা পূরণে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের উদ্যোগ এবং মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের কার্যক্রম আমরা গ্রহণ করেছি। 

মন্ত্রী বলেন, করোনাকালে ডিজিটাল সংযুক্তির মাধ্যমে বাংলাদেশ তার সক্ষমতার দৃষ্টান্তমূলক স্বাক্ষর রেখেছে। দেশের ৭০ ভাগ করোনা রোগী ঘরে বসে করোনার চিকিৎসা নিতে পারছেন। ডিজিটাল পদ্ধতিতে আমার মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয় ঘরে বসে অফিস করতে পারছে। ডিজিটাল কমার্স মানুষের দোরগোড়ায় নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে। 

মোস্তাফা জব্বার বলেন, বাঙালির সৌভাগ্য বঙ্গবন্ধু আমাদের জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু টিঅ্যন্ডটি বোর্ড প্রতিষ্ঠা, আইটিইউ ও ইউপিইউি-এর সদস্যপদ অর্জন এবং বেতবুনিয়ায় উপগ্রহ ভূকেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে ডিজিটালাইজেশনের বীজ বপন করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে চার মেয়াদে গত প্রায় সতের বছরে তা মহীরুহে রূপ নিয়েছে। 

দাতা সংস্থার কোনো সহযোগিতা ছাড়াই পদ্মা সেতু বাস্তবায়নসহ দেশের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আজ পৃথিবীতে অগ্রগতির রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্যসেবার উদ্যোক্তা রেজা সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ, বাগেরহাটের ডেপুটি কমিশনার মামুনুর রশিদ, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক প্রফেসর মো. নজরুল ইসলাম এবং বিশিষ্ট চিকিৎসক ডা. মাসুম আল মাহতাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]