ভারতের শিবমন্দিরে জুমার নামাজ পড়লেন মুসল্লিরা!

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

ভারতে সাম্প্রদায়িক সংঘাত যেন সাধারণ ব্যাপার। হিন্দু-মুসলিম দাঙ্গায় দেশটিতে প্রাণ হারিয়েছে বহু মানুষ। তবে কিছু কিছু এলাকায় সাম্প্রদায়িক সম্প্রতির নজিরও রয়েছে।

সম্প্রতি আরেক নজির স্থাপন করেছে উত্তর বুলন্দ শহরের হিন্দুরা। মুসলমানদের জুমার নামাজ আদায়ের জন্য শিবমন্দিরের চত্বর খুলে দেয় জৈনপুরবাসী। সেই দৃশ্য ক্যামেরাবন্দি হয়ে ভাইরাল হয়েছে সামাজিকমাধ্যমে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বুলন্দ শহরে মুসলমানদের জমায়েত চলছিল। জমায়েতে উপস্থিত হওয়ার জন্য বহু মুসলিম রওনা হয়। কিন্তু পথিমধ্যে জুমার নামাজের সময় হয়ে যায়। নামাজ পড়ার জন্য উপযুক্ত কোনো জায়গা পাচ্ছিল না মুসল্লিরা।

জৈনপুর হিন্দু-অধ্যুষিত গ্রাম হলেও মুসল্লিরা স্থানীয় হিন্দু নেতা গঙ্গা প্রসাদের কাছে সাহায্য চান। গঙ্গা প্রসাদ মুসলমানদের নামাজ আদায়ের জন্য গ্রামের শিবমন্দিরের গেট খুলে দেন। মন্দিরের চত্বরটি ছিল বেশ পরিষ্কার। সেখানেই নামাজ আদায় করেন মুসল্লিরা।

জৈনপুর গ্রামের বাসিন্দা সাহেব সিং বর্মা বলেন, বিষয়টি আমরা স্বাভাবিকভাবেই নিয়েছিলাম। আমরা তাদের সাহায্য করেছি। কিন্তু এটা এত আলোচনা হবে বুঝতে পারিনি। আসলে স্থানীয় উৎসুক তরুণরা হয়তো ছবি তুলে সামাজিকমাধ্যমে ছেড়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here