হাথুরুকে লজ্জা দিল ইংল্যান্ডও!

:: স্পোর্টস ডেস্ক ::

কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে ৪২ রানে হারিয়েছে ইংল্যান্ড। ফলে তিন ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিকদের ৩-০ তে হোয়াইটওয়াশ করলে অতিথিরা। তাতে জো রুটের দল নাম লেখাল ইতিহাসে।

তৃতীয় দল হিসেবে সাফ কন্টিনেন্টের কোন দলকে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার স্বাদ পেল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বাইরে প্রথম কোনো দল হিসেবে এই কীর্তি তাদের। এছাড়া তৃতীয় দল হিসেবে শ্রীলঙ্কাকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশের স্বাদ দিল ইংলিশরা।

৩২৭ রানের লক্ষ্যে আগের দিনের ৪ উইকেটে ৫৩ রান নিয়ে সোমবার চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ২৮৪ রান পর্যন্ত করতে পেরেছে দলটি।

চতুর্থ দিন ব্যাট করতে নামেন আগের দিনের অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান কুশল মেন্ডিস ও লাকশান সান্দাকান। কিন্তু এদিন দলীয় ৮২ রানে বেন স্টোকসের বলে আউট হয়ে যান সান্দাকান (৭)। এরপর অবশ্য দারুণ প্রতিরোধ গড়ে তোলেন মেন্ডিস ও রোশেন সিলভা। দুই জনের জুটিতে জয়ের স্বপ্ন ও দেখতে শুরু করেছিল স্বাগতিকরা।

কিন্তু ব্যক্তিগত ৮৬ রানে মেন্ডিস দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হলে ১০২ রানে থেমে যায় মেন্ডিস-সিলভা জুটি। ফিকে হয়ে যায় লঙ্কানদের জয়ের স্বপ্নও। মেন্ডিস আউট হন দলীয় ১৮৪ রানে।

এরপর বড় কোন জুটি হচ্ছিল না। দলীয় ২২৬ রানে আউট হয়ে যান রোশেন সিলভাও। মঈন আলীর বলে এলবিডাব্লুর শিকার হওয়ার আগে ৬৫ রান করেছেন তিনি। সিলভার আগে নিরোশান ডিকওয়ালা (১৯) ও ডিলরুয়ান পেরেরার (৫) উইকেট হারায় শ্রীলঙ্কার।

তবে শেষ উইকেটে সুরঙ্গা লাকলামকে নিয়ে মালিন্দা পুষ্পকুমারা দৃঢ়তা দেখান। গড়েন ৫৮ রানের জুটি। এই জুটিতে নাকটের আভাসই মিলছিল এক পর্যায়ে। তবে শেষ পর্যন্ত জ্যাক লিচ ফিরিয়ে দেন ১১ রান করা লাকমালকে। গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস।

পষ্পকুমারা ৪২ রানে অপরাজিত থেকে যান। ইংল্যান্ডের পক্ষে মঈন আলি ও জ্যাক লিচ নিয়েছেন ৪টি করে উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ৩৩৬ রান করে অল আউট হয় ইংল্যান্ড। সেঞ্চুরি করেছিলেন জনি বেয়ারস্টো (১১০)। জবাবে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে অল আউট হয়ে যায় ২৪০ রানে। ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে করেছিল ২৩০ রান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here