আ.লীগে যোগ দিলেন বিশ্বের ‘সবচেয়ে লম্বা’ মানুষ জিন্নাত আলী

:: ভোরের পাতা ডেস্ক ::

আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা, মমতা ও উন্নয়নের মুগ্ধ হয়ে আওয়ামী লীগে যোগ দিয়েছেন বিশ্বের সবচেয়ে লম্বা মানব জিন্নাত আলী।

ঢাকায় চিকিৎসাধীন জিন্নাত রোববার (২৮ অক্টোবর) কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের হাতে ফুলের তোড়া দিয়ে আওয়ামী লীগের কর্মী হিসেবে যোগদান করেন।

সংসদ সদস্য কমল সাংবাদিকদের বলেন, জিন্নাত আলী আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা, দরিদ্র মানুষের প্রতি তাঁর মমত্ববোধ ও উন্নয়ন কর্মকাণ্ডে মুগ্ধ হয়ে আওয়ামী লীগে যোগ দিয়েছেন।

প্রতিক্রিয়া জানিয়ে জিন্নাত আলী সাংবাদিকদের বলেন, সম্প্রতি এমপি কমলের সহায়তায় মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছি। এ সময় প্রধানমন্ত্রী আমার চিকিৎসার দায়িত্ব নেয়ার পাশাপাশি নগদ ৫ লাখ টাকাও দিয়েছেন। আমার উপযোগী বাড়ি নির্মাণেরও ঘোষণা দেন। আগে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে যা শুনতাম তার চেয়েও বেশি মানবিক দেখেছি তাকে। তার ভালবাসার প্রতিদান দেয়ার মতো আমার কিছু নেই। তাই আজীবন তার কর্মী হয়ে নৌকার জন্য কাজ করতে আওয়ামী লীগে যোগ দিয়েছি।

তিনি আরও বলেন, জন্মের পর থেকেই শারীরিক নানা অসুস্থতায় ভুগছিলাম। দরিদ্র বাবা-মা ঠিকমতো খাবারের সংস্থানও করতে পারতেন না, তাই চিকিৎসা করানোর কথা ভাবাও হয়নি। খবরও রাখেনি কেউ। চলতি বছর স্থানীয় কিছু সংবাদকর্মীর কারণে আমার বিষয়টি প্রকাশ পায়। তখন থেকে এমপি কমল প্রতিমাসে ১০ হাজার টাকা করে অর্থ সহায়তা দিয়ে আসছিলেন। এ সহায়তা বেঁচে থাকতে আমাকে উপকরণ যুগিয়েছে। আর দলীয় প্রধান আমার বেঁচে থাকাটা সহজ করে দিয়েছেন বহুগুণ।

এসময় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-পরিষদ সদস্য ডা. আবদুল্লাহ আল মামুন, ডা. রেহেনা আকতার, ডা. শাহারিন, কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগ নেতা খাইরুল বশর, মক্কা মহানগর বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহীম, রামু উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক তপন মল্লিক প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, বর্তমান বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মানুষ তুরস্কের সুলতান কশেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। তিনি ১৯৮২ সালে জন্মগ্রহণ করেন। ২০০৯ সালের সেপ্টেম্বরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাকে পৃথিবীর সবচেয়ে দীর্ঘকায় ব্যক্তির স্বীকৃতি দেয়। আর কশেনের চাইতেও তিন ইঞ্চি লম্বা এক যুবকের সন্ধান মিলেছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিল গ্রামে। তার নাম জিন্নাত আলী। তিনি ওই এলাকার বর্গাচাষি আমির হামজার ছেলে। বয়স তার ২২ বছর। উচ্চতা ৮ ফুট ৬ ইঞ্চি।

জানা যায়, বিশ্বের সবচেয়ে এই লম্বা ব্যক্তি, তবে তার এই দৈর্ঘ্য মোটেও স্বাভাবিক নয়। হরমোনজনিত সমস্যায় আছেন বিপাকে। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। ১২ বছর বয়সের পর থেকেই অস্বাভাবিকভাবে বাড়তে থাকেন তিনি। ফলে স্বাভাবিক কাজকর্ম থেকেও সরে আসতে হয় তাকে। লম্বা দেহটা নিয়ে খুব একটা স্বস্তিও বোধ করেন না তিনি। অস্বাভাবিক উচ্চতার কারণে অসুবিধা হচ্ছে তার। ঘরে ঢোকা-বের হওয়ার মতো দৈনন্দিন কাজেই বেগ পেতে হচ্ছে জিন্নাতকে। তার বড় সমস্যা শারীরিক দুর্বলতা। দুই হাঁটুতে ব্যথা। শারীরিক গড়নের কারণে ক্ষুধার তীব্রতাও বেশি। হরমোনের কারণে তার অস্বাভাবিক বৃদ্ধি হয়েছে এবং তা আরও বাড়ার সম্ভাবনা আছে।

/ই

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here