শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে, ঢাকায় আসছেন রিভা গাঙ্গুলি

:: ভোরের পাতা ডেস্ক ::

বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলা যুক্তরাষ্ট্রে হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন। আর তার স্থলাভিষিক্ত হবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাস।

বুধবার (১২ সেপ্টেম্বর) ভারতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বিশ্বের গুরুত্বপূর্ণ বেশ কতগুলো রাজধানীতে কূটনৈতিক মিশনে রাষ্ট্রদূত পরিবর্তনের পরিকল্পনা করছে ভারত। দ্রুত এসব পরিবর্তন করা হবে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়ায় রাষ্ট্রদূত রদবদল করতে যাচ্ছে ভারত। সে অনুযায়ী ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলাকে ওয়াংশিংটনে দেশটির রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। আর ঢাকায় ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগ পাচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাস।

এদিকে দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকায় ভারতের হাইকমিশনার পদে রদবদল আগামী বছরের শুরুতে হতে পারে। বিশেষ করে বাংলাদেশের নির্বাচন পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করবেন হর্ষ বর্ধন শ্রিংলা।

উল্লেখ্য, ভারতীয় হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলা ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় হাইকমশিনার হিসেবে নিযুক্ত হন। তার আগে ঢাকায় হাইকমশিনার হিসেবে দায়িত্ব পালন করেন পঙ্কজ শরণ।

/ই

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here