ঢাকার যে গ্যালারিগুলো দৃষ্টিকে দেয় প্রশান্তি

রাজধানী শহর ঢাকাতে সবুজঘেরা ও নিরিবিলি স্থান বলতে অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলাকেই বুঝে থাকেন। তবে এই জায়গাটি ছাড়াও এই শহরে রয়েছে আরো বেশ কিছু স্বস্তিদায়ক স্থান। চলুন দেখেনেই ঢাকা শহরের সে জায়গাগুলো কোথায়...

শহরের ব্যস্ততার মাঝে শান্তির স্নিগ্ধ পরশ পাওয়া যায় শিল্প সাহিত্যের মাঝেই। ঢাকার মধ্যেও রয়েছে কিছু নামকরা আর্ট-গ্যালারি।

ন্যাশনাল আর্ট গ্যালারি
১৯৭৪ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল আর্ট গ্যালারি শিল্পকলা একাডেমীর অংশ হিসেবেই গড়ে ওঠে। এর শান্ত পরিবেশ আপনার দৃষ্টি আকর্ষণ করতে বাধ্য। এই গ্যালারিতে জয়নুল আবেদিন, কামরুল হাসান সহ দেশের আরও অন্যান্য শিল্পীদের চিত্রকর্ম দেখতে পারবেন।
অবস্থান
ন্যাশনাল আর্ট গ্যালারি, শিল্পকলা একাডেমী, শেগুন বাগিচা, ঢাকা।

বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্ট
বেঙ্গল আর্ট গ্যালারি যাত্রা শুরু হয় ২০০০ সালে। প্রতি মাসে অন্তত ২ টি প্রদর্শনীর ব্যবস্থা করে থাকে। এছাড়াও এই গ্যালারিতে নিয়মিত ওয়ার্কশপের ব্যবস্থা করা হয় যেখানে শিল্পীরা তাদের চিন্তা, মতামত ও শিল্প সম্পর্কিত তথ্য ও ধারণা জানাতে পারে।
অবস্থান
বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্ট, বেঙ্গল শিল্পলায়া ২৭৫/ফ, রোদ ১৬, ধানমন্ডি, ঢাকা।

লা গ্যালারি অ্যাট অ্যালায়েন্স ফ্রাঞ্চাইস দে ঢাকা
ঢাকার অন্যতম গ্যালারিগুলোর মধ্যে লা গ্যালারি অ্যাট অ্যালায়েন্স ফ্রাঞ্চাইস দে ঢাকা একটি অলাভজনক প্রতিষ্ঠান যা বাংলাদেশে ফ্রেঞ্চ সংস্কৃতি প্রতিষ্ঠিত করছে। এখানে প্রতি বছর ২০ টিরও বেশি প্রদর্শনী হয়ে থাকে। তারা বিশেষ করে তাদের ফ্রেঞ্চ ও বাংলাদেশী শিল্পের সংযোজনকে উদযাপন করে।
অবস্থান
লা গ্যালারি অ্যাট অ্যালায়েন্স ফ্রাঞ্চাইস দে ঢাকা, ২৬ মিরপুর রোড, ঢাকা

দৃক গ্যালারি
দৃক গ্যালারি দেশের সর্ববৃহৎ বেসরকারি গ্যালারি। ১৯৯৩ সালের আগস্ট মাসে এটি যাত্রা শুরু করে। দৃক গ্যালারিতে প্রতি মাসে ৪ থেকে ৫ টি প্রদর্শনী হয়।
অবস্থান
ড্রিক গ্যালারি, হাউস ৫৮,  রোড ১৫/এ, ধানমন্ডি, ঢাকা।

গ্যালারি চিত্রাক    
গ্যালারি চিত্রাক দেশি ও আন্তর্জাতিক উভয় শিল্পের প্রদর্শন করে। গ্যালারি চিত্রাক নামকরা শিল্পীদের পাশাপাশি উঠতি শিল্পীদের প্রতিভাও তুলে ধরে। তারা বিভিন্ন চ্যারিটি আয়োজন করার মাধ্যমে বাংলাদেশের বঞ্চিত শিশুদের সাহায্যের জন্য হাত বাড়িয়ে দেয়। চিত্রশিল্পকে আরও আকর্ষণীয় করার জন্য গ্যালারি চিত্রাক নির্ধারিত কিছু বিষয় উপর প্রদর্শনীর আয়োজন করে থাকে।
অবস্থান
গ্যালারি চিত্রাক, হাউস ৪, রোড ৬, ধানমন্ডি, ঢাকা।

এই হলো কিছু উল্লেখযোগ্য গ্যালারি যা ঘুরে ঘুরে দেখা ও কল্পনার জগতে শিল্পের ছোঁয়ার দ্বারা আপনি ছুটির দিনে একটু স্বস্তির বিরতি পেতে পারেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here