একতাবদ্ধ হলে তবেই ‘ষোলোআনা মুক্তি’ আসবে : ড. কামাল

  • ২৬-মার্চ-২০১৯ ১১:১০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

স্বাধীনতার ৪৮বছর পরও দেশের মানুষকে ভোটাধিকারের জন্য লড়াই করতে হচ্ছে উল্লেখ করে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, সংবিধানে ঘোষিত মানুষের মৌলিক আদায়ের লড়াইয়ে একতাবদ্ধ হলে তবেই ‘ষোলোআনা মুক্তি’ আসবে। এবার ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে আদায় করা হবে নিজেদের অধিকার।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতার যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ড. কামাল বলেন, এদেশের মানুষের কথা বলার অধিকার নেই, গণতান্ত্রিক অধিকার নেই। ৩০ ডিসেম্বর একটি ভুয়া ভোটের মাধ্যমে অবৈধ সরকার গঠিত হয়েছে।স্বাধীনতার ৪৮ বছর পর আমরা এমনটা আশা করিনি।

ড. কামাল হোসেন বলেন, ‘যারা জনগণকে ঐ অধিকার থেকে বঞ্চিত রাখছে তারাই সংবিধানবিরোধী কাজ করছে।’

তিনি বলেন, ‘সংবিধানে স্বাধীনতার লক্ষ্য সম্পর্কে বলা আছে। বলা আছে- জনগণ সব ক্ষমতার মালিক। এ মালিকানা থেকে যদি কেউ তাদের বঞ্চিত করে তবে তারা সংবিধানবিরোধী কাজ করছে, স্বাধীনতাবিরোধী কাজ করছে।’

কেউ যেন তাদের অধিকার থেকে বঞ্চিত না হয় সেজন্য আমাদের ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে বলেও মন্তব্য করেন।

বাকশালীয় শাসন ব্যবস্থা কায়েম হতে চলেছে বলে বিএনপি নেতারা যে অভিযোগ করছেন, ‘তার প্রেক্ষিতে কামাল হোসেন বলেন, ‘একনায়কতন্ত্র যেন না আসে সেটাই ঐক্যবদ্ধভাবে সবাইকে নিশ্চিত করতে হবে। আমরা তো বঙ্গবন্ধুর নেতৃত্বে সংবিধানে বহুদলীয় গণতন্ত্রের কথা লিখেছিলাম।’

 

/কে 

Ads
Ads