টুঙ্গিপাড়ার পথে সুলতান মনসুর 

  • ২২-মার্চ-২০১৯ ০৭:১২ পূর্বাহ্ণ
Ads

সিনিয়র প্রতিবেদক 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণফোরাম থেকে নির্বাচিত নেতা সুলতান মোহাম্মদ মনসুর বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়া যাচ্ছেন। এ রিপোর্ট লেখার সময় রাত ৮ টায় তিনি পদ্মা নদীতে ফেরী পারাপার হচ্ছিলেন। সেখান থেকে নেতাকর্মীদের নিয়ে সুলতান মনসুর বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করবেন। এর আগে ঐতিহাসিক ৭ মার্চ নানা নাটকীয়তার পর নিজ এলাকার মানুষের কথা ভেবে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ গ্রহণ করেন। 

সুলতান মোহাম্মদ মনসুর গণফোরাম থেকে মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসনে নির্বাচিত হন। 

১৯৭৫’র ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপরিবারে হত্যাকাণ্ডের পরে যে কয়জন এর প্রতিবাদে সরব হয়েছিলেন তাদের মধ্যে সুলতান মনসুর অন্যতম। সিলেট এম সি কলেজে পড়াকালীন সময়েই সুলতান মনসুরের রাজনীতি জীবন শুরু হয়। তিনি সেসময় ছাত্রলীগ এর রাজনীতি এর সাথে যুক্ত হন। তবে আশির দশকে সারা বাংলাদেশে ছাত্রলীগের নেতৃত্বের জন্য পরিচিতি লাভ করেন এই নেতা। তিনি স্বাধীন বাংলাদেশে ছাত্রলীগের একমাত্র এমন সভাপতি যিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি’ও ছিলেন।  এছাড়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকও ছিলেন তিনি। 
সুলতান মনসুর ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনয়নে ধানের শীষ প্রতীক নিয়ে মৌলভীবাজার-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে, ৭৯ হাজার ৭শত ৪২ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

Ads
Ads