আকস্মিক বন্যায় ইন্দোনেশিয়ায় নিহত অন্তত ৪২

  • ১৭-মার্চ-২০১৯ ১০:১০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়াতে আকস্মিক বন্যায় অন্তত ৪২ জন নিহত হয়েছে। এতে মারত্মকভাবে আহত হয়েছেন ২১ জন। রোববার দেশটির স্থানীয় এক দুর্যোগ ব্যবস্থাপণা সংস্থা এত তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থাটির কর্মকর্তা কোরি সিমবোলান জানান, পাপুয়ার প্রাদেশিক রাজধানী জায়াপুরার অদূরে সেনতানি নামক এলাকায় গত শনিবার থেকে প্রবল বৃষ্টিপাত শুরু হয়। শনিবার শুরু হওয়া সেই টানা বর্ষণ থেকে এই বন্যা।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো জানান, বন্যায় অন্তত নয়টি বাড়ি ক্ষতিগ্রস্ত ও দুটি সেতু ধসে পড়েছে। তল্লাশি ও উদ্ধার অভিযানের জন্য একটি দল পাঠানো হয়েছ। তবে এখনো তারা বন্যাকবলিত অঞ্চলে পৌঁছাতে পারেনি।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো এক বিবৃতিতে বলেছেন, বন্যার পানি অনেকটা নিচে নেমে গেছে তবে বন্যার কারণে পানিতে ভেসে আসা কাদা, কাঠের গুঁড়ি ও অন্যান্য জিনিষপত্র পড়ে রয়েছে।

বন্যার কবলে পড়ে অনেকের বাড়িরঘর ভেসে গেছে কিংবা ধসে পড়েছে। স্থানীয় ১২০ জনেরও বেশি বাসিন্দা সরকারি আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে। দাতব্য সংস্থা রেড ক্রস ও স্বেচ্ছাসেবকদের সহায়তা নিয়ে কর্তৃপক্ষ বাস্তুচ্যুতদের সাহায্য করার চেষ্টা করছে বলেও জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো।

Ads
Ads