যে কারণে নেপালের কাছে হারল বাংলাদেশ

  • ৮-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

নেপালের সঙ্গে মাঠে নামার আগে বাংলাদেশের ছিল না কোনো পিছুটান। সমীকরণ বলছিল জয় কিংবা ড্র করলেই সেমি-ফাইনাল নিশ্চিত বাংলাদেশের। এমন সহজ সমীকরণের সামনে দাঁড়িয়ে বীরদপে মাঠে নামে বাংলাদেশ। দুই ম্যাচে জিতে বাংলাদেশের আত্মবিশ্বাস তখন তুঙ্গে। কিন্তু খেলা শুরু হওয়ার পর থেকেই বদলে যেতে থাকে সমীকরণ। সহজ সমীকরণকে কঠিন করে তুলে বাংলাদেশ।

বাংলাদেশের প্রথম ভুলটা হয় গোলকিপার শহিদুল আলম সোহেলের হাত ধরে। খেলার ৩২ মিনিটের সময় মাঝমাঠের একটু ওপর থেকে নেয়া ফ্রি কিকটি গোলকিপারের হাতে যেয়ে পড়ে। কিন্তু বলটি হাত ফসকে জালে ঢুকে গেলে সেখানেই বাংলাদেশের হার নিশ্চিত হয়ে যায়।

মানসিকভাবে শক্ত বাংলাদেশ পিছিয়ে পরেও আক্রমণ চালাতেই থাকেই। কিন্তু আক্রমণ ভাগের ব্যর্থতা বারবার ফুটে উঠতে থাকে আজকের ম্যাচে। এছাড়া গত দুই ম্যাচের নায়ক তপু বর্মন ও জামাল ভুঁইয়াকে আজকে মাঠেই খুঁজে পাওয়া যায়নি। তপুর বাজে পারফরমান্সের কারণে দ্বিতীয়ার্ধে উঠিয়ে নেওয়া হয়।

পাকিস্তান আজ ভুটানের কাছে ৩-০ গোলে জয় পাওয়ায় বাংলাদেশের জন্য ড্র প্রয়োজন ছিল। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থাকায় বাংলাদেশ চেষ্টা করতে থাকে ড্র করার। কিন্তু শেষ দিকে অল আউট অ্যাটাকের কারণে নেপাল দ্বিতীয় গোল করার সুযোগ পেয়ে যায়।

এই হারের মধ্য দিয়ে বাংলাদেশের আবারো সাফ চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন শেষ হয়ে যায়। স্বপ্ন শেষ হলেও নতুন এই বাংলাদেশের জাগরণ শুরু এই টুর্নামেন্টের মধ্য দিয়ে। এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে বাংলাদেশের সুদিন নিশ্চিত।

Ads
Ads