ঢাকায় পৌঁছেছেন ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস

  • ২-মার্চ-২০১৯ ১২:২০ অপরাহ্ন
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

ঢাকায় পৌঁছেছেন ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস। কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে করে তিনি ঢাকা পৌঁছান। 

শুক্রবার (০১ মার্চ) রাত পৌনে ৯টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

হর্ষবর্ধন শ্রিংলার পর রিভা গাঙ্গুলী দাসকে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ থেকে বিদায় নিয়ে শ্রিংলা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে যোগ দিচ্ছেন।

ঢাকার নেমেই নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস বাংলাদেশ ভারতের সম্পর্ককে আরও গভীর এবং আরও ভালো করার চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, আমি ঢাকায় নতুন নয়, হাইকমিশনার হিসেবে নতুন। বাংলাদেশ ভারতের মধ্যে আরও গভীরতর এবং আরও ভালো সম্পর্ক করার চেষ্টা করব। তিনি সবাইকে শুভেচ্ছাও জানান। ঢাকায় এসে আমি আনন্দিত।

রিভা গাঙ্গুলীর বাংলাদেশে দায়িত্বপালন এটাই প্রথম নয়। এর আগে তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) প্রধান হিসেবে ঢাকায় ভারতীয় হাইকমিশনে কাজ করে গেছেন। বাংলাদেশ থেকে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালকের দায়িত্ব নিয়ে নিউইয়র্কে গিয়েছিলেন তিনি। তখন তিনি পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিভিন্ন আলোচনায় অংশ নেন।

আইসিসিআরে যোগ দেয়ার আগে নিউইয়র্কে ভারতীয় দূতাবাসেও কাজ করেন রিভা। বাঙালি এই নারী কূটনীতিক ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করেছেন রুমানিয়ায়।

দিল্লি ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনার পাঠ চুকিয়ে সেখানেই শিক্ষকতা শুরু করেছিলেন রিভা। এরপর ১৯৮৬ সালে যোগ দেন ভারতের ফরেন সার্ভিসে।

Ads
Ads