ডাকসুতে ছাত্রলীগের প্যানেলে ছাত্রদলের সাবেক কর্মী আজিজুল সরকার

  • ২৭-ফেব্রুয়ারী-২০১৯ ১০:৪৫ পূর্বাহ্ণ
Ads

২৮ বছর পর অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনে রোবরাব (২৪ ফেব্রুয়ারি) প্যানেল ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। ২৫ সদস্যের কেন্দ্রীয় সংসদ ও ১৩ সদস্যের হল সংসদের জন্য আলাদা প্যানেল ঘোষণা করা হয়েছে।

ডাকসু কেন্দ্রীয় সংসদে সহসভাপতি (ভিপি) পদে মনোনয়ন দেয়া হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে। আর সাধারণ সম্পাদক (জিএস) পদে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী মনোনয়ন পেয়েছেন। যুগ্ম সাধারণ সম্পাদক (এজিএস) পদে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে মনোনয়ন দিয়েছে ছাত্রলীগ।

ছাত্রলীগের প্যানেলে ছাত্রদলের এক নেতাকে মনোনয়ন দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। অভিযুক্ত নেতার নাম আজিজুল হক সরকার। তিনি ফলিত পরিসংখ্যান বিভাগের ২০১১-১২ সেশনের ফজলুল হক মুসলিম হলের আবাসিক ছাত্র। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের আগে ছাত্রদলের রাজনীতিতে সক্রিয় ছিলেন তিনি। নির্বাচনের পরেও ফজলুল হল মুসলিম হলে ছাত্রদলের পক্ষে কাজ করেছেন বলে জানা গেছে। ছাত্রদলের বিভিন্ন কর্মসূচিতে তার অংশগ্রহণের ছবিও পাওয়া গেছে। তার বাড়ি গাজীপুরের কালীগঞ্জে। তার পরিবারও বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।

ডাকসু নির্বাচনে ছাত্রলীগ ঘোষিত প্যানেলে আজিজুল হক সরকারকে সমাজসেবা সম্পাদক পদে মনোনয়ন দেয়া হয়েছে। এর আগে ছাত্রলীগের সোহাগ-জাকির কমিটির উপ-ছাত্রবৃত্তি বিষয়ক সম্পাদকও ছিলেন তিনি। এ নিয়ে ছাত্রলীগের ত্যাগী নেতাদের মধ্যে অসন্তোষ দেখা গেছে। তবে প্রকাশ্যে কেউ মুখ খুলতে রাজি হননি। তাদের মতে, ছাত্রলীগে হাইব্রিডদের অনুপ্রবেশের কারণে ত্যাগী কর্মীরা সব সময় বঞ্চিত হচ্ছে। দলে অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেলে সম্পাদক পদে অন্যরা হলেন- মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে সাদ বিন কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে আরিফ ইবনে আলী, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক বিএম লিপি আক্তার, আন্তর্জাতিক সম্পাদক শাহরিনা তানজিমা অর্নি, সাহিত্য সম্পাদক মাঝহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক শামস-ই-নোমান, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, ছাত্র পরিবহন সম্পাদক রাকিব হাওলাদার।

সদস্য পদে মনোনয়ন পাওয়া ১৩ জন হলেন- চিবল সাংমা, নজরুল ইসলাম, রকিবুল হাসান, রকিবুল ইসলাম ঐতিহ্য, তানভির হাসান সৈকত, রাইসা নাসের, সাবরিনা ইতি, ইশাত জাকারিয়া ইরান, নিপু ইসলাম তন্বী, হাইদার মোহাম্মদ, তিলোত্তমা, জুলফিকার আলম রাসেল ও মাহমুদুল হাসান।

উল্লেখ্য, দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ ডাকসুর পাশাপাশি হল ছাত্র সংসদের নির্বাচন হবে। এই নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। প্রার্থী হওয়ার শেষ সময় ২ মার্চের পর দিন বাছাই শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে ছাত্রদল, প্রগতিশীল ছাত্রজোট, ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদও তাদের প্যানেল ঘোষণা করছে।

Ads
Ads