বিক্রির শীর্ষে এখনও হুমায়ূন আহমেদের উপন্যাস

  • ২২-ফেব্রুয়ারী-২০১৯ ০৮:৪৩ অপরাহ্ন
Ads

নিজস্ব প্রতিবেদক
দেখতে দেখতে শেষ পর্বের দিকে চলে এসেছে অমর একুশে বইমেলা। শেষের দিকে এসে মেলায় বিক্রি বেড়েছে। বেড়েছে দর্শনার্ণীদের আগমন। তবে বেশি বিক্রি হচ্ছে উপন্যাস। পুরনো উপন্যাসগুলোর প্রতি পাঠকদের আগ্রহ বেশি, আগ্রহ রয়েছে নতুন উপন্যাসেও। এখনো বিক্রির তালিকায় উপরের দিকে রয়েছে হুমায়ূন আহমেদের উপন্যাস।

অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম বলেন, এ বছর প্রকাশনীর এখন পর্যন্ত বেশি বিক্রি হয়েছে উপন্যাস। পাঠকের পছন্দের তালিকায় আছে হরিশংকর জলদাসের ‘প্রস্থানের আগে’, সৈয়দ মনজুরুল ইসলামের ‘কয়লাতলা ও অন্যান্য গল্প’ ও নাসরীন জাহানের ‘সিসেমের দ্বিতীয় দরজা’।

হুমায়ূন আহমেদের নতুন কোনো বই না থাকলেও বিক্রি হচ্ছে তার রচনাসমগ্র ও সংকলন। এ ছাড়াও মুহম্মদ জাফর ইকবালের বিভিন্ন বছর প্রকাশিত উপন্যাসের নতুন মুদ্রণের চাহিদা রয়েছে বলে জানান তাম্রলিপি প্রকাশনীর প্রকাশক তরিকুল ইসলাম রনি।

অবসর প্রকাশনীর কর্ণধার এ কে এম ফজলুর রহমান বলেন, উপন্যাস লেখায় অসামান্য অবদান রেখেছেন হুমায়ূন আহমেদ। তার বইয়ের চাহিদা এখনো অনেক। তা ছাড়া সমসাময়িক বিভিন্ন উপন্যাস পছন্দ করছে পাঠক।

মেলা ঘুরে অনেক পাঠককে দেখা গেল উপন্যাসের খোঁজ করছেন। পছন্দসই হলেই কিনছেন। অনেকে ঘুরছেন কেনার তালিকা নিয়ে, যার বেশিরভাগই উপন্যাস।

হাসনাত নামের এক পাঠক বলেন, আমি হরিশংকর জলদাসের ‘হৃদয়নদী’ ও ‘এখন তুমি কেমন আছ’ উপন্যাস দুটি পড়েছিলাম। উপন্যাস পড়তে পছন্দ করি। তাই এবারের বইয়ের লিস্টেও ওনার বই আছে, তাই কিনলাম।

অন্য এক পাঠক বলেন, আমি হুমায়ূন আহমেদের বেশ কিছু বই কিনেছি। আমার ছোটবোনেরও পছন্দ হুমায়ূন। এজন্য তার লেখা উপন্যাস সংগ্রহ করেছি। আসলে তার লেখার মধ্যে অন্যরকম যাদু আছে।

iption Here ...

Ads
Ads