টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়লেন মোহাম্মদ ইরফান

  • ২৭-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাটকে বলা হয় বোলারদের জন্য নরক। কারণ এই ফরম্যাটে ব্যাটসম্যানরা ক্রিকেট শিল্প ভুলে ধুম ধারাক্কা ব্যাট চালাতে থাকে। সেই টি-টোয়েন্টিতে যদি কোনো বোলার ৪ ওভার বল করে ৩টি মেডেনসহ মাত্র ১ রানে ২ উইকেট তুলে নেয়, তাকে অতিমানবীয় বলতেই হবে। এমন কাজটাই করে দেখালেন পাকিস্তানি পেসার ইরফান খান। যা টি-টোয়েন্টিতে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ড।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) বার্বাডোজ ট্রাইডেন্টস ও সেইন্ট কিটসের ম্যাচে হেরেও ম্যাচ সেরার পুরষ্কারও উঠেছে ইরফানের হাতে।

মাহমুদউল্লাহ রিয়াদের সেইন্ট কিটসের বিপক্ষে ইরফান নিজের নির্ধারিত ৪ ওভার বল করে মেডেন নিয়েছেন ৩ ওভার। ৪ ওভারে রান দিয়েছেন মাত্র এক। পাশাপাশি নিয়েছেন দুটি উইকেটও।

ওভারের হিসেবে ইরফানের করা ৪ ওভারে ২৪ বলের মধ্যে ২৩টিই ডট বল। আর এ হিসেবেই গড়ে ফেলেছেন বিশ্বরেকর্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে পূর্ণ চার ওভারের কোটা শেষ করে সবচেয়ে কম ইকোনোমি ও সবচেয়ে বেশি ডট বল দেওয়ার রেকর্ডটি এখন ইরফানের সম্পত্তি।

এর আগে ক্রিকেটের এই ফরম্যাটে এই রেকর্ডের মালিক ছিলেন দুজন। দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস ও শ্রীলঙ্কার শানাকা ওয়েলেগেদারা ছিলেন এই রেকর্ডের মালিক। দুজনই ৪ ওভার পূর্ণ করে খরচ করেন মাত্র ২ রান। তাদের দুজনকে পেছনে ফেলে রেকর্ডটি নিজের করে নিলেন পাকিস্তানের এই ক্রিকেটের।

পাকিস্তান জাতীয় দলের হয়ে মাত্র ৪টি টেস্ট খেলেছেন ৭ ফুট ১ ইঞ্চি দৈর্ঘ্যের এই বাঁহাতি বোলার। আর ওয়ানডে খেলেছেন ৬০ট ও ২০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোহাম্মদ ইরফান। তবে দীর্ঘ দিন থেকেই জাতীয় দলে নেই তিনি। সবশেষ ২০১৬ সালে পাকিস্তানের সীমিত ওভারের ক্রিকেটে খেলেছেন আর সাদা পোশাকে সবশেষ খেলেছেন ২০১৩ সালে।

/ই

Ads
Ads