রক্তে দূষণ এড়াতে যা করবেন

  • ১৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৯:০৮ পূর্বাহ্ণ
Ads

রক্ত পরিশুদ্ধ রাখা সুস্থ থাকার অন্যতম উপায়। রক্তে দূষণ যত এড়াতে পারবেন শরীরও অসুখ থেকে ততই দূরে থাকবে। হৃদরোগ, কিডনির সমস্যা থেকে শুরু করে ক্যান্সারের মতো অসুখেরও অন্যতম কারণ রক্তে দূষণ। রক্তকে পরিশুদ্ধ রাখার জন্য আমাদের জীবনযাত্রা পরিবর্তন করতে হবে।

প্রতিদিনের অভ্যাসে কিছুটা পরিবর্তন আনলেই দূষণের হাত থেকে রক্ষা পাবে শরীরের রক্ত। রক্তে অক্সিজেন পরিবহনের ক্ষমতা ঠিক রাখার জন্যই তা নিয়ে সচেতনতা প্রয়োজন। ঠিক কী কী কারণে রক্ত দূষিত হয় এবং সমস্যার থেকে রক্ষার উপায় কি জানেন?

ঘন ঘন সিগারেট খান? যত দ্রুত সম্ভব এই অভ্যাস ত্যাগ করুন। নিকোটিনের প্রভাবে শরীরের নানা ক্ষতি তো হয়ই, সঙ্গে ধূমপানের জন্য শরীরের ভিটামিন সি-এর পরিমান কমে। অথচ শরীরে রক্ত চলাচলের জন্য এই ভিটামিন সি-এর ভূমিকা অনেক। ধূমপানের ফলে রক্তে কার্বনমনোক্সাইড মিশে অক্সিজেনের ভারসাম্যও নষ্ট হয়।

প্রতিদিনের খাবারের দিকে বিশেষ নজর দিন। সুস্থ থাকতে লবণ চিনি খাওয়া কমাতে হবে, সঙ্গে বাদ দিতে হবে অতিরিক্ত ফ্যাট জাতীয় খাবার। শরীরের জন্য যতটুকু ফ্যাট প্রয়োজন তার চেয়ে মাত্রা ছাড়িয়ে গেলে তা ধমনীর স্তরকে পুরু করে দেয়। রক্তের ঘনত্ব বেড়ে অক্সিজেন পরিবহনে সমস্যা হয়।

মদ যকৃতকে উদ্দীপ্ত করে বেশি পরিমান পাচকরস ক্ষরণ করে। অতিরিক্ত মদ্যপানের ফলে রক্তকণিকাও জমাট বেঁধে যায়। অক্সিজেন সরবরাহে অসুবিধা তৈরি করে।

থাইরয়েড থাকলে সাবধান থাকতে হবে। এই অসুখে ফ্যাট জাতীয় খাবারের হজমক্ষমতা কমে যায়। ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ে।

Ads
Ads