ভালোবাসার কেক

  • ১৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৮:৪২ পূর্বাহ্ণ
Ads

রেড ভেলভেট কেক যেন ভালোবাসা দিবসের জন্যই। তবে সেটার পরিবেশনে আসতে পারে নতুনত্ব। তাজা ফুল, নানা রকম কুকিজ দিয়ে সাজানো যেতে পারে সেই কেক। তেমনই একটি কেকের রেসিপি দিয়েছেন অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান ফ্লাওয়ার ইস্টের স্বত্বাধিকারী ও পেস্ট্রি শেফ সারিয়া সাওয়ারো

উপকরণ

লবণছাড়া মাখন (স্বাভাবিক তাপমাত্রার) পৌনে এক কাপ, লাইট ব্রাউন সুগার ১ কাপ, সাদা চিনি ১ কাপ, ডিম ৩টি, ময়দা আড়াই কাপ, কোকো পাউডার ১ টেবিল চামচ, খাওয়ার উপযোগী লাল রং ১ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ, কুসুম গরম দুধ (দেড় কাপ), মেয়োনেজ কাপের চার ভাগের এক ভাগ, ভিনেগার ১ টেবিল চামচ ও বেকিং সোডা সোয়া এক চা-চামচ।

প্রণালি

১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ওভেন প্রি-হিট করুন। প্যাডেল লাগানো একটি স্ট্যান্ড মিক্সচারে মাখন ও চিনি ফেটিয়ে নিতে হবে উচ্চ-মাঝারি (মিডিয়াম-হাই) গতিতে। যতক্ষণ না রং হালকা হয় এবং পরিমাণে খানিকটা বেড়ে যায়, ততক্ষণ ফেটে নিন। গতি কমিয়ে মাঝারি করে একটা করে ডিম মেশান। একটা ডিম পুরোপুরি মিশে না যাওয়া পর্যন্ত আরেকটা দেবেন না। ক্রিমজাতীয় মিশ্রণ তৈরি হবে।

আলাদা একটি পাত্রে কোকো পাউডারের সঙ্গে লাল রং মেশান। এবার এই মিশ্রণটি আগের মিশ্রণের সঙ্গে মেশান। মাঝারি আকারের চালুনিতে ময়দা ও লবণ চেলে নিন। এবার শুকনা উপকরণ আর দুধ পর্যায়ক্রমে যোগ করুন মিশ্রণটিতে। শুকনা উপকরণ দিয়ে এরপর দুধ ঢেলে আবার শুষ্ক উপকরণ মেশাতে হবে। মেয়োনিজ ফেটিয়ে মেশান।

ছোট একটি কাপ বা পাত্রে ভিনেগার ও বেকিং সোডা নিয়ে মেশান শব্দ না হওয়া পর্যন্ত। এবার দ্রুত কেক ব্যাটার মিশিয়ে নিন। ভালোভাবে মিশে না যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর কেকের পাত্রে ব্যাটার সমানভাবে ভাগ করে বেক করুন। প্যানের আকারের ওপর ভিত্তি করে ২৪-২৮ মিনিট সময় লাগবে।

ফ্রস্টিংয়ের জন্য: ২৫০ গ্রাম ক্রিম চিজ, ৫০০ গ্রাম আইসিং সুগার ও ৫৫ গ্রাম মাখন ৫৫ গ্রাম নিন। স্ট্যান্ড মিক্সচার বা বৈদ্যুতিক মিক্সচারে আইসিং সুগারের সঙ্গে ক্রিম চিজ মিশিয়ে নিন। মাখন যোগ করে ভালোভাবে মেশান। এবার পাইপিং ব্যাগে ক্রিম চিজ ফ্রস্টিং নিন। একটি পাত্রে স্প্রিংকল নিন। প্রতিটি কাপ কেকের ওপর বেশ অনেকটা করে ফ্রস্টিং দিন। এবার স্প্রিংকলে কাপ কেকগুলো ডোবান। আবারও ফ্রস্টিং দিন।

সাজানোর জন্য: কেক বোর্ডে কেকের একটি স্তর দিন। তার ওপর বেশ খানিকটা ফ্রস্টিং দিন এবং তা সমানভাবে ছড়িয়ে দিন। একইভাবে পরবর্তী স্তরগুলো সাজিয়ে নিন। কেকের প্রতিটি পাশে ফ্রস্টিং দিন। কেকটা একটা টার্ন টেবিলে (ঘোরানো যায় এমন টেবিল) কেক স্ট্যান্ডে সাজালে ভালো হয়। স্মুদার দিয়ে কেকের চারপাশ মসৃণ করে নিন। ফ্রিজে রাখুন। মুকুটের আকৃতিতে চিনির কুকি কেটে ওপরে বসিয়ে দিন। খাবার রং, ম্যাকারুন, তাজা ফুল, মেরাং কিস (ডিমের সাদা অংশ দিয়ে তৈরি) আর সাদা চকলেট ড্রিপ দিয়ে সাজাতে পারেন ভালোবাসার রেড ভেলভেট কেক।

Ads
Ads