ফের ভুল প্রশ্নে পরীক্ষা

  • ১২-ফেব্রুয়ারী-২০১৯ ০৮:৩১ pm
Ads

ভুল প্রশ্নে পরীক্ষা দিলো মেহেরপুরের কয়েক ছাজার এসএসসি পরীক্ষার্থী। মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষায় ‘ঘ’ সেট প্রশ্নে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন নিয়ে বিপাকে পড়ে ছাত্র-ছাত্রীরা। কয়েকটি কেন্দ্রে ‘ঘ’ সেট বাদ দিয়ে অন্য সেটে পরীক্ষা নেওয়া হলেও বেশিরভাগ কেন্দ্রের পরীক্ষার্থীরা ভুল প্রশ্নেই পরীক্ষা সম্পন্ন করেছে।

|আরো খবর

জানা গেছে, চলতি এসএসসি পরীক্ষায় আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ২৫ নম্বরের এমসিকিউ পরীক্ষা গ্রহণ করা হয়। জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৫২৬ জন। আবশ্যিক বিষয় হওয়ায় প্রায় শতভাগ ছাত্র-ছাত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় রয়েছে। আজ সকালে পরীক্ষা শুরু হলে নিয়মানুযায়ী বোর্ড থেকে সরবরাহকৃত ক, খ, গ ও ঘ সেট প্রশ্ন বিতরণ করেন কক্ষ পরিদর্শকরা। প্রথম তিনটি সেটের ২৫টি এমসিকিউ প্রশ্ন একই কিন্তু ‘ঘ’ সেটের প্রশ্ন নিয়ে ছাত্র-ছাত্রীরা চরম বিপাকে পড়ে।

ছাত্র-ছাত্রীরা জানায়, ‘ঘ’ সেট প্রশ্নের প্রথম দিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্ন আছে। প্রায় অর্ধেক প্রশ্ন রয়েছে ক্যারিয়ার শিক্ষা বিষয় থেকে। যাদের ক্যারিয়ার শিক্ষা বিষয়ে জানা নেই তারা উত্তর দিতে পারেনি। ফলে অনেকেই এ বিষয়ে ফেল করার আশংকা করছে।

জানা গেছে, মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রায় তিনশ জন ছাত্র-ছাত্রী ‘ঘ’ সেট প্রশ্নে পরীক্ষা দেয়। অপরদিকে রাইপুর কেন্দ্রে ‘ঘ’ সেট প্রশ্ন বাতিল করা হয়।

রাইপুর কেন্দ্র সুপার মিজানুর রহমান বলেন, পরীক্ষার শুরুতেই ছাত্র-ছাত্রীরা বিষয়টি অবহিত করায় আমি তাৎক্ষনিক জেলা প্রশাসককে জানাই। স্যারের (ডিসি) পরামর্শে আমি ‘ঘ’ সেট বাদ দিয়ে ক, খ ও গ সেটে পরীক্ষা গ্রহণ করায় আমার কেন্দ্রের ছাত্র-ছাত্রীদের সমস্যা হয়নি।

মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব খুরশিদা আলম বলেন, পরীক্ষার পরে আমি বিষয়টি যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণককে অবহিত করে। এই পরীক্ষাটি বাতিল করা হয়েছে বলে আমাকে নিশ্চিত করেছেন। পরবর্তীতে বোর্ড নির্ধারিত দিনে পরীক্ষা গ্রহণ করা হবে।

এ প্রসঙ্গে মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি বলেন, বিষয়টি শিক্ষা বোর্ডে অবহিত করা হয়েছে। বোর্ডের সিদ্ধান্ত পেলেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

Ads