সবার ওপরে রিয়াল মাদ্রিদ

  • ১৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৬:৫৪ পূর্বাহ্ণ
Ads

ফরাসি সংবাদমাধ্যম ‘ফ্রান্স ফুটবল’ এর একটি গবেষণায় বের হয়ে এসেছে, বিশ্বের ‘সেরা’ ফুটবল ক্লাবের নাম রিয়াল মাদ্রিদ। বেশ কিছু মানদণ্ডের ওপর ভিত্তি করে করা এই গবেষণায় বিশ্বের দ্বিতীয় ‘সেরা’ ক্লাব হয়েছে বার্সেলোনা।

খেলার মাঠে, বিশেষ করে ইউরোপীয় প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদের অবিসংবাদিত শ্রেষ্ঠত্ব নিয়ে নতুন করে বলার কিছু নেই। চ্যাম্পিয়নস লিগে গত তিনবারের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন ক্লাবের মুকুটে যুক্ত হয়েছে সাফল্যের আরেকটি পালক। ফরাসি ফুটবল সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ এর এক গবেষণায় বের হয়ে এসেছে, রিয়ালই এই মুহূর্তে বিশ্বের সেরা ফুটবল ক্লাব। সাময়িকীটির সর্বশেষ ফেব্রুয়ারি সংখ্যায় এটি প্রকাশ করা হয়েছে।

বেশ কিছু মানদণ্ডের ওপর ভিত্তি করে এই গবেষণাটা চালানো হয়েছে। যেমন, খেলোয়াড়দের মান, তাদের ফর্ম, বর্তমান বাজার মূল্য, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনুসরণকারীর সংখ্যা, টিভি দর্শকের সংখ্যা, মাঠে আসা গড় দর্শকের সংখ্যা, ক্লাবের আয়, ব্যয়, ঐতিহ্যগত গুরুত্ব ইত্যাদি। বিশ্বব্যাপী ৮৫টি ক্লাবকে এই গবেষণার আওতায় এনে শীর্ষ ৩০ ক্লাবের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। এই চূড়ান্ত ৩০ ক্লাবের তালিকার শীর্ষস্থানটা গেছে রিয়ালের দখলে। বার্সেলোনা আছে দুইয়ে। তৃতীয় স্থানে রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। শীর্ষ দশে রিয়াল-বার্সা ছাড়া স্প্যানিশ ফুটবলের অন্য কোনো প্রতিনিধি নেই। শীর্ষ দশে ইংলিশ প্রতিনিধি হিসেবে ইউনাইটেড ছাড়া আরও চারটি ক্লাব রয়েছে— লিভারপুল, চেলসি, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। শীর্ষ দশের বাকি তিন ক্লাব জুভেন্টাস, বায়ার্ন মিউনিখ ও পিএসজি। তালিকাটি ক্রমানুসারে দেখে নিন—

১. রিয়াল মাদ্রিদ (১৮৪ পয়েন্ট)

২. বার্সেলোনা ( ১৭৭ পয়েন্ট)

৩. ম্যানচেস্টার ইউনাইটেড (১৫১ পয়েন্ট)

৪. বায়ার্ন মিউনিখ (১৩৫ পয়েন্ট)

৫. জুভেন্টাস (১২০ পয়েন্ট)

৬. লিভারপুল (১০৭ পয়েন্ট)

৭. পিএসজি (৯৪ পয়েন্ট)

৮. চেলসি ( ৯১ পয়েন্ট)

৯. ম্যানচেস্টার সিটি (৮৯ পয়েন্ট)

১০. আর্সেনাল (৮৮ পয়েন্ট)

Ads
Ads