যেসব ফোনে সর্বোচ্চ-সর্বনিম্ন রেডিয়েশন

  • ১৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৫:৫৫ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সারাদিন ফোনটি প্যান্টের পকেটে বা হাতে থাকে। আবার রাতেও ফোনটি আমরা মাথার কাছে রেখেই ঘুমাই। এসব অভ্যাসের কারণে বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে। 

কথা বলার সময় কোন স্মার্টফোন থেকে কী পরিমাণে রেডিয়েশন নির্গত হচ্ছে সে বিষয়ে জার্মান ফেডেরাল অফিস ফর রেডিয়েশন প্রোটেকশন সম্প্রতি একটি তালিকা প্রকাশ করেছে। শাওমি মি এ-ওয়ান থেকে সবচেয়ে বেশি ক্ষতিকর রশ্মি নির্গত হয়। এরপর এই তালিকায় আছে ওয়ানপ্লাস ফাইভ-টি। 

তালিকায় দেখা গেছে, শাওমি এবং ওয়ানপ্লাসে সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয়। তালিকার ১৬টি ফোনের মধ্যে ৮টিই শাওমি ও ওয়ানপ্লাসের তৈরি। পাশাপাশি রয়েছে আইফোন ৭ ও আইফোন ৮ এর নাম।

শাওমি এ১ ও ওয়ানপ্লাস ফাইভটি থেকে সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয়। ফোন দুটি থেকে রেডিয়েশন নির্গত হওয়ার পরিমাণ প্রতি কিলোগ্রামে ১ দশমিক ৭৫ ওয়াট ও ১ দশমিক ৬৮ ওয়াট। শাওমি মি ম্যাক্স ৩ আছে তৃতীয় স্থানে। ওয়ানপ্লাস সিক্সটি আছে তালিকার চতুর্থ নম্বরে। এইচটিসি  ইউ১২ লাইফ পঞ্চম স্থানে আছে। ষষ্ঠ স্থানে শাওমি মি মিক্স ৩, গুগল পিক্সেল ৩ এক্সএল সাত নম্বরে, ওয়ানপ্লাস ফাইভ আট নম্বরে, নয় নম্বরে আইফোন ৭ এবং দশ নম্বরে আছে সনি এক্সপেরিয়া এক্সজেড১ কমপ্যাক্ট।
 
এখন পর্যন্ত নিরাপদ মাত্রার ফোন রেডিয়েশনের জন্য সার্বজনীন কোনো নীতিমালা নেই। কিন্তু সেটি পরিবেশবান্ধব কি না তার সনদ প্রদানকারী জার্মান প্রতিষ্ঠান ব্লু অ্যাঞ্জেল রেডিয়েশন নির্গত হওয়ার সর্বনিম্ন হার নির্ধারণ করেছে। যেখানে প্রতি কিলোগ্রামে দশমিক ৬০ ওয়াট নির্গত হলে ফোনটি নিরাপদ হিসেবে গণ্য করা হয়। 

ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস ৩৬০ ডিগ্রি জানায়, জার্মান ওই সংস্থাটির গবেষণা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সবচেয়ে বেশি ক্ষতিকারক রশ্মি নির্গত হয় এমন স্মার্টফোনগুলোর তালিকা তৈরি করেছে স্ট্যাটিস্টা। এতে দেখা যায় তালিকায় থাকা বেশিরভাগ স্মার্টফোন শাওমি এবং ওয়ানপ্লাস ব্র্যান্ডের।

অন্যদিকে সবচেয়ে কম ক্ষতিকর রশ্মি নির্গমনের তালিকায় শীর্ষে আছে স্যামসাং। বিশেষ করে স্যামসাং গ্যালাক্সি নোট-এইট এবং জেডটিই অ্যাক্সন এলিট স্মার্টফোন সবচেয়ে কম ক্ষতিকর রশ্মি নির্গত করে।

 

/কে 

Ads
Ads