নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

  • ১৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৩:৫১ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  আগামী ১৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) জার্মানি সফরে যাচ্ছেন। প্রাথমিক সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী ১৫-১৭ ফেব্রুয়ারি সেখানে অনুষ্ঠিত হতে যাওয়া মিউনিখ নিরাপত্তা সম্মেলন-২০১৯-এ অংশ নেবেন।

সফরকালে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে। মিউনিখ নিরাপত্তা সম্মেলন-২০১৯-এর ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকটি হতে পারে। যাতে অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে উভয়পক্ষ আলোচনা করবে বলে কূটনীতিক সূত্র জানিয়েছে।

এর আগে ২০১৭ সালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত ‘মিউনিখ নিরাপত্তা সম্মেলনে’ অংশ নিয়েছিলেন।

এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আফগান প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, মিসরের প্রেসিডেন্ট আবদাল-ফাত্তা আল-সিসি, চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম পলিটব্যুরোর সদস্য ইয়াং জেইচি, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির মতো অনেক রাষ্ট্র ও সরকার প্রধান যোগ দিতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্র থেকে সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ প্রতিনিধিদল যোগ দেবে। এতে থাকবেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী পেট্রিক শানাহান।

জার্মানি থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাত যাবেন। তিনি আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী ও সম্মেলন-২০১৯-এ যোগ দেবেন। এছাড়া প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ ও ইউএই সশস্ত্র বাহিনীর উপ-সর্বাধিনায়ক শেখ মোহাম্মদ বিন জায়েদসহ দেশটির ঊর্ধ্বতন নেতাদের সাথে বৈঠক করতে পারেন। প্রধানমন্ত্রীর ২০ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

Ads
Ads