মহানায়িকা সুচিত্রা সেনকে নিয়ে বই লেখলেন সাংবাদিক আবদুল্লাহ্ জেয়াদ

  • ৭-ফেব্রুয়ারী-২০১৯ ১০:২৮ pm
Ads

:: রাকিবুল হাসান ::

কিংবদন্তী নায়িকা সুচিত্রা সেনের জীবনী লেখলেন বিনোদন সাংবাদিক আবদুল্লাহ্ জেয়াদ। আজ বিকাল ৪ টায় এফডিসিরি জহির রায়হান কালারল্যাব ভিআইপি প্রজেকশন হলে বইটির মোড়ক উম্মোচন করেন। এতে উপস্থিত ছিলেন এক সময়ের জনপ্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চন, নায়িকা সুচন্দা আরও উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও বদিউল আলম খোকন সহ আরও অনেকেই। 

বইটি সম্পর্কে আবদুল্লাহ জেয়াদ বলেন, কিংবদন্তী নায়িকা সুচিত্রা সেনকে নিয়ে আলোচ্য গ্রন্থটি লেখা শুরু করেছিলাম চার বছর আগে। এই দীর্ঘ সময় তাকে নিয়ে গবেষণায় যা পেয়েছি মূলত তাই তুলে ধরার চেষ্টা করেছি। তার মৃত্যু পরবতী সময়ে কয়েকবার কলকাতায় গমন এবং তার শৈশব স্মৃতি বিজড়িত পাবনার হিম সাগর লেনে অবস্থান কওে কিছু তথ্য সংগ্রহ করে গ্রান্থিত আকাওে প্রকাশিত হলো। ৩৩৬ পৃষ্ঠা এই গ্রন্থটিতে নায়িকা সুচিত্রার তিন সময়ের ঘটনাবলী স্থান পেয়েছে। যেমন- শৈশব ও কৈশোরকাল, বিবাহোত্তর সময় অর্থাৎ চলচ্চিত্রীয় জীবন এবং অন্তরীণ জীবন। একজন মানুষ কিভাবে এতটা বছর অন্তরীণ থাকতে পারেন সুচিত্রা সেন তা দেখিয়ে দিয়ে গেছেন। কেন তিনি তার জন্মভূমিতে একটিবারের জন্য আসলেন না সে ব্যাখ্যাও দিয়েছেন।

ছয়টি অধ্যায়ে বিন্যাসাতি গ্রন্থটিতে পরিশিষ্ট-১ এবং পরিশিষ্ট-২ যথাক্রমে ভারত এবং বাংলাদেশের লেখকদেও লেখা সন্নিবেশিত করা হয়েছে। এতে পাঠকরা নানা ধরনের আশ্বাদ পাবেন এই মহানায়িখা সম্পর্কে। এছাড়া তার রহস্যময়তার নানা অজানা তথ্য গ্রন্থিত হয়েছে। 

Ads
Ads