কালকে বলা ‘সংলাপ’ আজ হয়ে গেল ‘শুভেচ্ছা বিনিময়’

  • ১৪-জানুয়ারী-২০১৯ ১২:৫৯
Ads

ভোটের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসা দলগুলোকে আবারও সংলাপে ডাকা হবে বলে গতকাল রোববার জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর একদিন পরেই আজ সোমবার কাদের জানালেন, নির্বাচন নিয়ে সংলাপ নয়, রাজনৈতিক দলগুলোকে শুভেচ্ছা বিনিময়ের জন্য ডাকা হবে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছে। ঐক্যফ্রন্ট ইতিমধ্যে সংলাপের আহ্বানও জানিয়েছে।
রোববার কাদের বলেছিলেন, ভোটের আগে যেসব দল ও জোটের সঙ্গে সংলাপ হয়েছিল, তাদের আবার প্রধানমন্ত্রী সংলাপে ডাকবেন।

ওবায়দুল কাদেরের বক্তব্যের পর ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বার্তা সংস্থা ইউএনবির কাছে এই উদ্যোগকে স্বাগত জানান। আর বিএনপির মহাসচিব আজ সিলেটে বলেছেন, সংলাপের এজেন্ডায় ‘নতুন নির্বাচন’ বিষয়টি থাকলে তাঁরা সেখানে যাওয়ার বিষয়টি বিবেচনা করবেন।

১৯ জানুয়ারি ঢাকায় সমাবেশ উপলক্ষে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বর্ধিত শেষে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন নিয়ে সংলাপের কোনো বিষয় নেই। এই নির্বাচন নিয়ে সারা বিশ্বের কোথাও কোনো সংশয় নেই, গণতান্ত্রিক বিশ্ব থেকে উষ্ণ অভিনন্দন জানিয়েছে, কোনো বিতর্ক কোনো প্রশ্ন না করেই। সেখানে জাতীয় নির্বাচন নিয়ে সংলাপের কোনো সুযোগ নেই। নির্বাচন নিয়ে কোনো সংলাপও নয়।

সংলাপ না হলে গণভবনে দলগুলোকে কেন ডাকা হবে, সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্টসহ ৭৫টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছে। নির্বাচন পরবর্তী শুভেচ্ছা বিনিময়ের জন্য চিঠি দিয়ে আবারও তাদের আমন্ত্রণ জানানো হবে। আর সেটা শুভেচ্ছা বিনিময়ের জন্য। এখানে কোনো সংলাপ নয়। তিনি বলেন, ‘কোনো সংলাপের আমন্ত্রণ আমরা জানাচ্ছি না।’

Ads
Ads