বিশ্বের শীর্ষ চিন্তাবিদদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • ২৩-জানুয়ারী-২০১৯ ১২:৩৫ pm
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় উঠে এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নাম। নতুন করে ৭ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়া সহ গত এক বছরে 'ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি' ক্যাটাগরিতে এ তালিকায় এসেছেন শেখ হাসিনা।

 মঙ্গলবার (২২ জানুয়ারি) ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন ‘ফরেন পলিসি’ ১০টি ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ চিন্তাবিদনদের এ তালিকা প্রকাশ করবে।

গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে বেছে নেয়া হয়েছে এই তালিকায়। যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’ এই তালিকা তৈরি করেছে। তাদের বিশ্বের চিন্তাবিদদের নিয়ে করা ১০ম বার্ষিক বিশেষ সংস্করণে জায়গা করে নিয়েছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে ঢুকে পড়েছেন এই তালিকায়। ১০ জনের সংক্ষিপ্ত এই তালিকায় রাশিয়ার পরেই আছেন শেখ হাসিনা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ আছেন অষ্টম অবস্থানে। আর শেখ হাসিনার অবস্থান নবম।

‘ফরেন পলিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থার সর্ববৃহৎ চ্যালেঞ্জ মোকাকিলা করেছেন শেখ হাসিনা। তিনি দেশটিতে পালিয়ে আসা আনুমানিক ৭ লাখ রোহিঙ্গাকে ফিরিয়ে না দিয়ে মহত্ত্বের পরিচয় দিয়েছেন। তিনি রোহিঙ্গাদের স্বাগতম জানিয়েছেন, নিজের দেশে বসবাস করতে দিয়েছেন। 

রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রেও শেখ হাসিনার প্রশংসা করা হয় প্রতিবেদনে।

‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে শীর্ষে আছেন ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সুলাইমানি। তিনি গত দুই দশক ধরে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। এরপর যথাক্রমে আছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী উর্সুলা ফন ডার লেয়ান, মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানজেন করডিরো, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, স্পেসএক্স-এর প্রেসিডেন্ট গুয়েনে শটওয়েল, প্যালানটায়ার-এর প্রতিষ্ঠাতা অ্যালেক্স কার্প, বেলিংক্যাট এর প্রতিষ্ঠাতা ইলিয়ট হিগিংস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার সমুদ্র ও মৎস্য বিষয়ক মন্ত্রী সুশি পুদজিয়াৎসুরি।

 

/কে 

 

Ads
Ads