বসলো পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান

  • ২৩-জানুয়ারী-২০১৯ ০৫:৩৬ am
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পদ্মাসেতুর জাজিরা প্রান্তে ৬ষ্ঠ স্প্যানটি বসানো হয়েছে। এ স্প্যান‌টি বসানো হয়েছে সেতুর ৩৭ ও ৩৬ নস্বর পিলা‌রের ওপর। আর এ নি‌য়ে দৃশ্যমান হলো সেতুর ৯০০ মিটার।

বুধবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে পিলারের ওপর স্প্যান বসানোর কার্যক্রম শুরু হয়। সকাল ৯টা ৪০ মিনিটে সেতুর ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর বসে ষষ্ঠ স্প্যানটি।

এর আগে মঙ্গলবার (২২ জানুয়ারি) সকালে মুন্সিগঞ্জের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাহাজে করে স্প্যানটি জাজিরা প্রান্তে নিয়ে আসা হয়।

সেতু প্রকল্প সূত্র জানায়, এর আগে চর কেটে ৬ ক্রেন পৌঁছার নদীপথ তৈ‌রি করা হয়েছে। এছাড়া স্প্যান ফেব্রিকেশন ইয়ার্ডে ৩৪, ৩৩, ৩২, ৩১ এই পিলারগুলোর স্প্যানের বিভিন্ন অংশ জোড়া দেওয়া হয়েছে। এসব স্প্যান একের পর এক বসানো শুরু হবে জানুয়ারি শেষ হলেই।

২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর ১ম স্প্যান এবং ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান এবং ১০ মার্চ তৃতীয় স্প্যান, ১৩ এপ্রিল ৪র্থ স্প্যান এবং ২৯ জুন ৫ম স্প্যান বসানো হয়। এসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ কাজ।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

Ads
Ads