নির্বাচনে ‘বিশেষ ক্ষেত্রে’ মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন সাংবাদিকরা

  • ২৬-Dec-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে চার দিন মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা সড়ক পরিবহন মন্ত্রণালয় দিলেও জেলা পর্যায়ে ও প্রত্যন্ত অঞ্চলে ভোটের দিন সাংবাদিকরা রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিয়ে মোটর সাইকেলে চলাচল করতে পারবেন।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো চেয়ারম্যান এইচ টি ইমাম নির্বাচনের সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা সাংবাদিকদের এই সুবিধা দেওয়ার দাবি তুলেছিলেন। এরপর মঙ্গলবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় ইসি সচিবের সঙ্গে দেখা করে সাংবাদিকদের মোটর সাইকেল ব্যবহারের সুযোগ দেওয়ার আহ্বান জানায় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য মো. আখতারুজ্জামান বলেন, পেশাগত দায়িত্ব পালন এবং নির্বাচন সংক্রান্ত খবর সংগ্রহের জন্য সাংবাদিকরা মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন বলে নির্বাচন কমিশন (ইসি) সম্মতি দিয়েছেন।

তিনি বলেন, আমরা গণমাধ্যমে জানতে পারলাম নির্বাচনের দিন অন্যান্য যানবাহনের সঙ্গে সাংবাদিকদের মোটরসাইকেল চলাচলও নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন ভবনে ইসি সচিবের সঙ্গে দেখা করে নির্বাচনের দিন যাতে সাংবাদিকরা মোটরসাইকেল নিয়ে চলাচল করতে পারে তা নিশ্চিত করতে ইসিকে অনুরোধ করি। এসময় তারা আমাদের নিশ্চিত করেছেন যে সাংবাদিকদের মোটরসাইকেল নিয়ে চলাচলে কোনো ধরনের বাধা থাকবে না। 

আখতারুজ্জামান বলেন, আওয়ামী লীগের দাবির মুখে জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন সাংবাদিকদের মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিতে সম্মতি দিয়েছে ইসি।

এদিকে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচন ভবনে ‘রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডি’ এর সদস্য ও গণমাধ্যকর্মীদের সঙ্গে মতবিনিময়ে এলে সাংবাদিকরা তার কাছে এ বিষয়ে জানতে চান।

তখন ইসি সচিব বলেন, নির্বাচনে নিরবচ্ছিন্নভাবে সংবাদ সংগ্রহ করতে জেলা পর্যায়ে ও প্রত্যন্ত অঞ্চলে সাংবাদিকরা মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন। সাংবাদিকদের সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মোটর সাইকেল ব্যবহারের অনুমতি নিতে হবে।

তবে তিনি জানান, মহানগর ও শহর এলাকায় মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

এর কারণ ব্যাখ্যা করে হেলালুদ্দীন বলেন, মোটর সাইকেল ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাণ্ড হওয়ার শঙ্কা থেকে তা ভোটের সময় নিষিদ্ধ করা হয়েছে। নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত।

উল্লেখ্য, গত রোববার (২৩ ডিসেম্বর) নির্বাচনকালীন সময়ে যানবাহন চলাচলের ওপর নানাবিধ বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করে ইসি। প্রজ্ঞাপনে ২৮ ডিসেম্বর দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একই সঙ্গে এবারের নির্বাচনে সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

Ads
Ads