প্রশ্নফাঁসের খবর পাওয়া যায়নি: শিক্ষামন্ত্রী

  • ১-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

প্রশ্নফাঁসের অপকর্ম ঠেকাতে যা যা করণীয় তাই করা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নফাঁস ছাড়াই সারাদেশে সুষ্ঠুভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। এবার এখনও প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (০১ নভেম্বর) সকালে চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রথম দিন রাজধানীর মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন তিনি। 

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সঙ্গে পাঁচটি মন্ত্রণালয় জড়িত। সবাই মিলে যার যার পক্ষ থেকে কাজ করছি। এর ফলে গত এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়নি, আর এখন পর্যন্ত জেএসসি প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে যারা ভুয়া প্রশ্নপত্র ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে তাদেরকে মনিটরিং করা হচ্ছে। দ্রুত তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেয়া হবে না।

শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মন্ত্রী বলেন, বর্তমানে ছেলে-মেয়ের মধ্যে সমতা এসেছে। বরং এবার ছেলেদের চেয়ে ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি মেয়ে পরীক্ষায় অংশগ্রহণ করছে। ঝরে পড়ার হারও আগের চেয়ে অনেক কমে গেছে। তবে এখনও যতটুকু ঝরে পড়ছে সেসব শিক্ষার্থীদের ধরে রাখার জন্য নানারকম কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।

আমাদের সামনে বড় চ্যালেঞ্জ মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান করা উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, অনেকে বলেন আমাদের শিক্ষার মান বাড়েনি। এটি ঠিক নয়; বরং আগের চেয়ে অনেক পরিবর্তন এসেছে। পাবলিক পরীক্ষা আয়োজন ও ফলাফল প্রকাশে একটি শৃঙ্খলা আনা হয়েছে। বিশ্বের দরবারে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠা করা একটি চ্যালেঞ্জ। সেই একই চ্যালেঞ্জ নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

 

/কে 

Ads
Ads