চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

  • ২৭-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। 

রবিবার (২৭ অক্টোবর) দুপুরে শতাধিক শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী মিছিল নিয়ে শাহবাগে এসে অবস্থান নেন। এ ঘটনায় বাংলামোটর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়গামী ও শাহবাগ শিশুপার্ক থেকে কাঁটাবনগামী যান চলাচল বন্ধ হয়ে যায়।

অন্যদিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পাশেই জলকামান নিয়ে অবস্থান নিয়েছে। পুলিশের কর্মকর্তারা কয়েকবার আন্দোলনকারীদের যানজটের কথা বলে অবরোধ তুলে নেওয়ার কথা বললেও তারা তা না মেনে অবস্থান চালিয়ে যাচ্ছে।

আন্দোলনকারী ছাত্ররা বলেন, তাঁদের যৌক্তিক দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে ২০১২ সালে প্রস্তাব উপস্থান করেন তৎকালীন স্পিকার ও বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিও ৩৫ বছর করার সুপারিশ করে।

এই সুপারিশ বাস্তবায়ন ও ৪০তম বিসিএসের আওতাভুক্ত করে প্রজ্ঞাপনের দাবি জানান তাঁরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে অবস্থানের কথা বলছে সাধারণ ছাত্ররা।

আজ সকালে জাতীয় জাদুঘরের সামনে এই দাবিতে প্রথমে শোভাযাত্রা বের করে তারা। পরে সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ বছর থেকে ৩০ বছর করা হয় এবং ২০১১ সালে সরকারি চাকরি থেকে অবসরের বয়স দুই বছর বাড়ানো হয়।

 

/কে 

Ads
Ads