ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করার অনুরোধ: সিইসি

  • ৫-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সব রাজনৈতিক দলকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে দেখতে অনুরোধ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

শুক্রবার (০৫ অক্টোবর)  বিকেলে সিলেট নগরের সরকারি আলিয়া মাদরাসা মাঠে ‘উন্নয়নের অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশ’ স্লোগানে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে আজ মেলায় নির্বাচন কমিশনের স্টল পরিদর্শন শেষে ইভিএম ব্যবহার নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কাছাকাছি গিয়ে দেখলে ইভিএম নিয়ে ধারণা বদলে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

নুরুল হুদা বলেন, যারা রাজনীতিবিদ তাঁদেরকে আমরা অনুরোধ করব, তাঁরা যেনো এই ইভিএম দেখেন, নিজেরা ভোট দিয়ে দেখেন। নিজেরা ব্যবহার করে দেখেন। ভালো- মন্দ বিচার বিশ্লেষণ করেন। এটা আমার অনুরোধ। আমি আশা করি, আজকে যেমন আমরা দেখলাম, এটা যদি উনারা কাছাকাছি গিয়ে দেখেন, তাহলে আমার মনে হয় তাদের সে ধারণাটা বদলে যাবে। কারণ আমরা তো দেখাইতেই পারি নাই এতদিন আসলে সেরকমভাবে। স্থানীয় সরকার নির্বাচনসহ ইভিএম যেখানে যেখানে দেখানো হইছে, ব্যবহার করা হইছে, আমরা সেখানে সেখানে কোনো রকমের অভিযোগ পাইনি।

কে এম নুরুল হুদা বলেছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহারের সম্ভাবনা নেই। তবে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধিত হলে আগামী নির্বাচনে সীমিত আকারে ইভিএমের ব্যবহার হবে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশব্যাপী করার কোনো সুযোগ নেই। এত সক্ষমতা আমাদের নেই। এখনো জানি না। প্রশিক্ষণ দেওয়ার পর কত লোক এবং কত মেশিন রেডি করতে পারব, তার ওপর নির্ভর করে। খুব বেশি হবে না।

তিনি আরও বলেন, রাজনৈতিক দল যারা আছেন, সব রাজনৈতিক দলের সাথে আলাদাভাবে মিটিং করে সংলাপ করে না হলেও তাদের যে সেন্টিমেন্ট সেটা আমরা জানার চেষ্টা করব। তারপরে আমরা ব্যবহার করব।

 

/কে 

Ads
Ads