এশিয়ান ক্রিকেট কাউন্সিলে দায়িত্ব পাচ্ছেন পাপন

  • ১৭-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দুই বছরের জন্য এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি নির্বাচিত হলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। চতুর্থ বাংলাদেশি হিসেবে সংস্থাটির দায়িত্ব পেতে যাচ্ছেন বিসিবি বস।

শনিবার লাহোরে অনুষ্টিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ৩৫তম বার্ষিক সাধারন সভায় আনুষ্ঠানিকভাবে এই দায়িত্ব গ্রহণ করবেন। এই সভাতেই বর্তমান চেয়ারম্যান পাকিস্তানের এহসান মানি’র হাত থেকে দায়িত্ব বুঝে নিবেন নাজমুল হাসান পাপন।

এসিসির এজিএমে অংশ নিতে শনিবার ভোরে লাহোর পৌঁছান আইসিসির সিইও ডেভ রিচার্ডসন এবং আইসিসির গেম ডেভেলপমেন্টের অন্যতম শীর্ষ কর্মকর্তা বাংলাদেশের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলও।

১৯৮৩ সালে এসিসি গঠন হওয়ার পর মূলত রোটেশন (আবর্তন) নিয়মে চেয়ার‌ম্যানের দায়িত্ব অর্পিত হয়ে থাকে। টেস্ট খেলুড়ে চার দেশের বোর্ড প্রধানরা দায়িত্ব পান ঘুরে ফিরে।

সর্বশেষ ২০১০-১২ মেয়াদে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রধানের দায়িত্বে ছিলেন বিসিবি’র সেই সময়কার প্রধান আ. হ. ম মোস্তফা কামাল। এরপর ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তান হয়ে ফের বাংলাদেশের পালা।

বাংলাদেশ থেকে প্রথমবার এসিসির সভাপতির দায়িত্ব পালন করেছিলেন আনিসুল ইসলাম মাহামুদ। ১৯৮৮ সালে তৎকালীন বিসিবি সভাপতি এই দায়িত্ব গ্রহণ করেন।

এরপর ২০০২-২০০৪ সময় কালে এসিসির প্রধান হন বিসিবির সাবেক সভাপতি আলী আসগর লবি। এরপর মোস্তফা কামাল হয়ে চতুর্থ বাংলাদেশি হিসেবে দায়িত্ব নিচ্ছেন নাজমুল হাসান পাপন।

 

/কে 

Ads
Ads