কেন নেই বি. চৌধুরী?

  • ৯-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ভোরের পাতা ডেস্ক

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন দেশে ফিরেছেন গত শনিবার। দেশে ফেরার পর থেকে বৃহত্তর ঐক্য প্রক্রিয়া নিয়ে তাঁকে অত্যন্ত তৎপর লক্ষ্য করা যাচ্ছে। জাতীয় ঐক্য প্রক্রিয়ার মানববন্ধনে গত রোববার প্রধান অতিথি হিসেবে অংশ নিয়েছেন তিনি, সেদিন রাতেই আবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের বাসার জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপি নেতাদের বৈঠকে টেলিফোনে যোগ দিয়েছেন। এখানেই শেষ নয়। গতকাল সোমবার উত্তরায় জেসিডি নেতা আ স ম আব্দুর রবের বাসায় জাতীয় ঐক্য প্রক্রিয়াকে এগিয়ে নিতে আরও এক বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু লক্ষ্যণীয় হলো, এই উদ্যোগের মধ্যে যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারার সভাপতি অধ্যাপক ড. বদরুদ্দোজা চৌধুরী একেবারেই নীরব। বি. চৌধুরী বা তাঁর ছেলে মাহী বি. চৌধুরী কাউকেই এই উদ্যোগ প্রক্রিয়ার দেখা যাচ্ছে না।

বিকল্পধারার প্রধান হিসেবে বি. চৌধুরীরই সকল বৈঠকে দলটির প্রতিনিধি হিসেবে অংশ নেওয়ার কথা। কিন্তু দুটি বৈঠকে বিকল্পধারার পক্ষ থেকে উপস্থিত ছিলেন দলটির মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, যিনি নিজেই একজন স্বাধীনতা বিরোধী হিসেবে অভিযুক্ত। বিভিন্ন দায়িত্বশীল সূত্র বলছে, বি. চৌধুরী ও মাহী বি. চৌধুরী এই ঐক্যের ব্যাপারে নেতিবাচক ধারণা পোষণ করছেন। সে কারণে দুটি বৈঠকের একটিতেও উপস্থিত থাকেননি বি. চৌধুরী।

ঐক্য প্রক্রিয়া সূত্রে জানা গেছে, আগামী ১১ অক্টোবর ড. কামাল হোসেনের বাসায় আরেকটি বৈঠকে বসবেন জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপির নেতারা। সেই বৈঠকেও অধ্যাপক বি. চৌধুরী থাকবেন কি থাকবেন না তা নিশ্চিত নয়।

আসলে দেখা যাচ্ছে, যতই ঐক্য প্রক্রিয়ার বৈঠকগুলো অনুষ্ঠিত হচ্ছে, ততই ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব বিএনপির হাতে চলে যাচ্ছেএবং বিএনপি জামাতকে বাদ দেওয়া ছাড়াই বৃহত্তর ঐক্য গড়ে তুলছে। গতকালকের বৈঠকেও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ব্যারিস্টার মওদুদ আহমেদরা উপস্থিত ছিলেন। এছাড়া বিএনপি যে শর্তগুলো দিচ্ছে সে শর্তেই ঐক্য হচ্ছে। এসব কারণেই ক্ষুদ্ধ হয়ে বি. চৌধুরী ঐক্য প্রক্রিয়া থেকে দূরে সরে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

একটি সূত্র বলছে, শেষ পর্যন্ত যদি বি. চৌধুরী ঐক্যে না আসে তাহলে বি. চৌধুরীকে ছাড়াই জাতীয় ঐক্য প্রক্রিয়া হবে বলে যুক্তফ্রন্টের একাধিক নেতা জানিয়েছেন। তবে এখন পর্যন্ত ঐক্য প্রক্রিয়ার ব্যাপারে বি. চৌধুরীর ভূমিকা রহস্যময় বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Ads
Ads