২২ হাজার কমিটি দিবেন তারেক রহমান, রমরমা বাণিজ্য চলছে

  • ২৯-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আগামীতে সরকারবিরোধী আন্দোলনে রাজপথে সক্রিয় থাকার জন্য ও আসছে জাতীয় সংসদ নির্বাচনকে ভোটকেন্দ্র করে সারাদেশে প্রায় ২২ হাজার কমিটি গঠনের নাম করে তারেক রহমান রমরমা বাণিজ্য চালাছে।

এদিকে বিএনপির নীতিনির্ধারকরা জানিয়েছেন, কেন্দ্রের নির্দেশে মাসখানেক ধরে কমিটি গঠনের কাজ শুরু হয়েছে।

সম্প্রতি স্থায়ী কমিটির সদস্যসহ একাধিক নেতাকে নিজ নির্বাচনী এলাকায় কেন্দ্রভিত্তিক কমিটি গঠনের কাজ তদারকি করতে দেখা গেছে।

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের দাবি পূরণ হলে আমরা নির্বাচনে যাব। সেটি বিবেচনায় রেখে দাবি পূরণে আন্দোলনের প্রস্তুতি যেমন চলছে, তেমনই চলছে নির্বাচনে গেলে ফল যেন ছিনিয়ে না নিতে পারে, সে প্রস্তুতিও।

বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, ভোট কেন্দ্রভিত্তিক যে কমিটি হচ্ছে, তা কি কাজে লাগবে তা নির্ভর করবে দলের সিদ্ধান্তের ওপর। যদি আন্দোলনের জন্য হয়, তা হলে শহর-গ্রাম সর্বত্র একযোগে ছড়িয়ে দেওয়া হবে। আর যদি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়, তা হলে তা ভোটের প্রচার ও ভোটের ফল বুঝে নেওয়াসহ নানা কাজে ব্যবহার করা হবে।

বিএনপির নীতিনির্ধারণ পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন প্রতিরোধে যে আন্দোলন হয়েছে, সেই অভিজ্ঞতা থেকে এবার প্রস্তুতি নেওয়া হচ্ছে। কেন্দ্রভিত্তিক কমিটি গঠনের পাশাপাশি ইউনিয়ন, ওয়ার্ড ও থানার ভিত্তিতে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোরও কমিটি গঠনে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গেলে তাকে নির্বাচন ও আন্দোলনের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন বিএনপির শীর্ষনেত্রী। সেই রাতেই দলটির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে চেয়ারপারসনের সিদ্ধান্তের কথা সবাইকে অবহিত করেন মির্জা ফখরুল।

জানা গেছে, আগামী কয়েকদিনের মধ্যে নির্বাচনী প্রস্তুতি ইস্যুতে বিএনপি স্থায়ী কমিটির বৈঠকের কথা রয়েছে। খালেদা জিয়া ছাড়া নির্বাচনে যাওয়া, না যাওয়া নিয়ে দলের নেতাদের মধ্যে মতের অনৈক্য রয়েছে। সেটি কাটিয়ে উঠে কীভাবে দলকে নির্বাচনমুখী করা যায়, বৈঠকে তা নিয়ে আলোচনা হবে।

তবে বিএনপির ২২ হাজার কেন্দ্রভিত্তিক কমিটি গঠনের পেছনে তারেক রহমানের কোটি টাকার রমরমা বাণিজ্য চালাছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Ads
Ads