হাতে-কলমে শিক্ষা বঞ্চিত শেকৃবির ফিশারিজ অনুষদের শিক্ষার্থীরা

  • ১৫-জানুয়ারী-২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: শেকৃবি প্রতিনিধি ::

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে  ২০১৭ সালে চালু হওয়া ফিশারিজ এন্ড অ্যাকোয়াকালচার অনুষদে ২ বছরেও স্থায়ী শ্রেণী কক্ষ নির্মাণ সম্পন্ন হয় নি। ঐ অনুষদের শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষার জন্য ল্যাবরেটরি না থাকায় হাতে - কলমে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে ঐ অনুষদের শিক্ষার্থীরা।

জানা যায়, নতুন বছরে ভর্তি হওয়া নবীনদেরসহ ৩টি ব্যাচে ১৩০ জন শিক্ষাধীন।১ম ব্যাচের ক্লাস কৃষি অনুষদ ভবনের ৩য় তলায় এবং ২য় ও ৩য় ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস ড. ওয়াজেদ মিয়া কেন্দ্রীয় গবেষণাগারের ৬ষ্ঠ তলায় অস্থায়ী ক্লাস রুমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছে। ব্যবহারিক শিক্ষার জন্য  ল্যাবরেটরি না থাকায় একই ক্লাসরুমে যন্ত্রপাতিবিহীন ব্যবহারিক ক্লাস নেওয়া হচ্ছে। এতে ব্যবহারিক জ্ঞান অসম্পূর্ণ থেকে যাচ্ছে। 

শিক্ষার্থীরা জানায়, আমাদের ব্যবহারিক ক্লাসগুলো স্লাইডে  তত্বীয় আকারেই পড়ানো হয়। যন্ত্রপাতির ছবি অনেক সময় বোর্ডে এঁকে দেখানো হয়। কিন্তু  বাস্তবে না দেখে ব্যবহারিক শেখা যায় না। ২য় ব্যাচের শিক্ষার্থীরা জানায়, ১ম সেমিস্টার শেষ করার পর ৫ মাস হয়ে গেলেও এখনও রেজাল্ট প্রকাশিত হয় নি। এদিকে ২য় সেমিস্টারের ক্লাসগুলোও ঠিকমত হয় না। ইকথায়োলজি, লিম্নোলজি, একোয়াকালচারের  ব্যাবহারিক ক্লাস ২ থেকে ৫ টি হলেও ক্লাস শুরুর ২ মাসেও বোটানি ব্যবহারিক ক্লাস শুরু হয় নি। ব্যবহারিক ক্লাসে ২-১ টি যন্ত্রপাতি ছাড়া আর কোন যন্ত্রপাতি দেখি নি।

এ বিষয়ে ফিশারিজ এন্ড অ্যাকোয়াকালচার অনুষদের জৈষ্ঠ্য শিক্ষক এবং ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক  কাজী আহসান হাবিব বলেন, এতদিন নতুন অনুষদে শিক্ষক সংকট থাকায় ক্লাস নিয়ে একটু সমস্যা  হয়েছে।  এ বছর ১৬ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।  এখন থেকে পুরোদমে ক্লাস চলছে । 

ক্লাস রুমের  বিষয়ে আহসান হাবিব বলেন, ১০ তলা বিশিষ্ট শেখ কামাল অনুষদে ভবনেরনির্মাণ কাজ চলছে। ঐ ভবনে  এ অনুষদের জন্য  বরাদ্দকৃত  কক্ষ প্রস্তুত হয়ে গেলেই অনুষদ ঐ ভবনে স্থানান্তরিত হবে। যার জন্য অস্থায়ীভাবে কেন্দ্রীয় গবেষণাগারের ৬ তলায় ক্লাস নেওয়া হচ্ছে। ব্যবহারিক ক্লাস নিয়ে বলেন, ল্যাব না থাকলেও ব্যবহারিক ক্লাস খুব বেশি হ্যাম্পার হচ্ছে না। আমরা ক্লাসে বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে গিয়ে  ছাত্র-ছাত্রীদের দেখাচ্ছি, বুঝিয়ে দিচ্ছি।

Ads
Ads