যে কারণে শেষ পর্বে আত্মহত্যা করে টম অ্যান্ড জেরি!

  • ৭-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

কে এমন আছে যার ছেলেবেলা জুড়ে এক বিড়াল ও ইঁদুরের মিঠে খুনসুটির মৌতাত নেই? ‘টম অ্যান্ড জেরি’র কথা হচ্ছে। ছেলেবেলা শেষ হলেও এই কার্টুন থেকে মজার আস্বাদ নেওয়া কখনও শেষ হয় না। সারা দিনের ক্লান্তির পরে হোক বা ছুটির অবসরে অনেকে আজও চোখ রাখেন এই চিরকালের কার্টুনটির দিকে। কিন্তু ক’জন জানেন, সকলের অবসাদের মহৌষধ হয়ে ওঠা টম ও জেরির শেষটা? শেষ পর্যন্ত দু’জনেই আত্মহত্যা করেছিল! 

হ্যাঁ, যতই চমক লাগুক, এটাই সত্যি। এপিসোডটির নাম ছিল ‘ব্লু ক্যাট ব্লুজ’। প্রদর্শিত হয়েছিল আজ থেকে ৬২ বছর আগে, ১৯৫৬ সালের ১৬ নভেম্বর। ঠিক কী দেখানো হয়েছিল এই এপিসোডে?

এপিসোডের শুরুতে দেখা যায়, বিষণ্ণ চিত্তে রেল ট্র্যাকে বসে আছে জেরি। জেরি এর পরে বলতে শুরু করে, তার বিষণ্ণতা সম্পর্কে। সেই দিক দিয়েও এই এপিসোডটি ব্যতিক্রম। কেননা, জেরি গোটা গল্প শোনাচ্ছে, এমন এপিসোড খুবই কম।

যাই হোক, টম এক সুন্দরী ধবধবে সাদা বিড়ালের প্রেমে পড়েছিল। কিন্তু সেই সুন্দরী তাকে প্রাথমিক ভাবে পাত্তা দিলেও পরে এক ধনী বিড়াল বাচকে সে বেছে নেয় জীবনসঙ্গী হিসেবে। প্রেমে ব্যর্থ হয়ে শেষমেশ আত্মহননের পথ বেছে নেয় টম। চিরকালের শত্রু জেরি কিন্তু টমকে এই অবস্থায় ছেড়ে যায় না। সে চেষ্টা করে তাকে ফিরিয়ে আনতে। কিন্তু পারে না। শেষমেশ নিজেকে শেষ করতে রেল ট্যাকে এসে বসে টম। এবারও তাকে ছেড়ে যায় না জেরি। ট্রেনের অপেক্ষায় বসে থাকা টমের পাশে বসে থাকে সেও। ট্রেনের হুইসেলের শব্দ শোনা যায়। 

‘টম অ্যান্ড জেরি’-র চিরপরিচিত অফুরন্ত মজা এখানে উধাও। বরং, রয়েছে বিষাদের ঘন আবহ। কিন্তু কেন? কেন এমন কাজ করেছিলেন এই বিখ্যাত চরিত্রদের স্রষ্টা উইলিয়াম হানা ও জোসেফ বারবারা? আসলে তাঁরা ভেবেছিলেন, এই কার্টুনটি বেশিদিন চলবে না। তাই তাঁরা এমন একটি এপিসোডের পরিকল্পনা করেছিলেন।

এমন একটি এপিসোড যে বিতর্কিত হয়ে উঠবে সেটাই স্বাভাবিক। ‘টার্নার এন্টারটেনমেন্ট’-এর চ্যানেল কার্টুন নেটওয়ার্কও বুমেরাং ওই এপিসোডকে ব্যান করে দেয়। কেবল আত্মহত্যাই নয়, তাদের দাবি ছিল, ওই এপিসোডে টমকে মদ্যপান করতেও দেখা গিয়েছে। যদিও প্রকৃতই টম মদ খায়নি। সে বোতলে করে দুধই খাচ্ছিল। 

পরে কার্টুন নেটওয়ার্ক সাউথইস্ট এশিয়ায় ওই এপিসোডটি দেখানো হয়েছিল। তবে বাস্তবিকই এটা ‘টম অ্যান্ড জেরি’-র শেষ এপিসোড নয়। ওই ১০৩ নম্বর এপিসোডের পরেও অরিজিনাল সিরিজটি চলেছিল ১১৪ তম এপিসোড পর্যন্ত। 

তবে অরিজিনাল সিরিজের পরে বিখ্যাত অ্যানিমেটর চাক জোন্স নতুন করে ফিরিয়ে আনেন টম ও জেরিকে। তিনি তৈরি করেন আরও ৩০টি এপিসোড। পরে আরও নানা ছবি ও শর্ট এপিসোডে ফিরে ফিরে আসে টম ও জেরি। 

টম ও জেরির গল্পগুলির বৈশিষ্ট্যই হল, এরা ধারাবাহিক নয়। প্রতিটি গল্পই স্বতন্ত্র। কাজেই আত্মহত্যার এপিসোডের পরে অসংখ্য এপিসোড দেখে গেলেও ধরেই নেওয়া যায় ওইটাই গল্পের শেষ। আর মজা এখানেই। সারা জীবনের প্রবল শত্রুতাময় যাপনের ভিতরেই টম ও জেরি ছিল পরস্পরের সেরা বন্ধু। না হলে বিষণ্ণ টমের পাশে কেন বসে থাকবে জেরি? দূর থেকে শুনতে পাওয়া হুইসেলের শব্দ বুঝিয়ে দেয়, শেষ সময়েও টমকে ছেড়ে যায়নি জেরি। তারা রয়েছে সঙ্গে সঙ্গে। এর পরেও কি বলা উচিত, ওরা আসলে শত্রু? সূত্র: এবেলা

/ই

Ads
Ads